ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে ফের ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে ফের ক্ষেপণাস্ত্র হামলা-আল জাজিরা

ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে ফের ক্ষেপণাস্ত্র হামলা-আল জাজিরা

ইরাকে ফের মার্কিন সেনাদের লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। পাল্টাপাল্টি হামলা–হুমকিতে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলা উত্তেজনার মধ্যে ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে একটি ইরাকি বিমানঘাঁটিতে রোববার নতুন করে ওই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

এ হামলায় কোনো মার্কিন সেনা হতাহত না হলেও আহত হয়েছেন ইরাকি চার কর্মকর্তা। 

তাৎক্ষণিকভাবে এ হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে এক ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় এর বিচার চেয়েছে ওয়াশিংটন। খবর আল জাজিরার

এর আগে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানের শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানি নিহতের পর ‘চরম প্রতিশোধ’ নিতে মঙ্গলবার রাতে ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। 

এর পাল্টা প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপের হুঁশিয়ারি দিয়েছেন। এ হুঁশিয়ারির মধ্যেই ইরাকে ফের মার্কিন সেনাদের লক্ষ্য করে হামলা হলো।

ইরাকি কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা আইএনএ বলেছে, রোববার বাগদাদ থেকে ৮০ কিলোমিটার দূরে আল–বালাদ বিমানঘাঁটিতে ছোট ধরনের ৮টি কাতিউশা ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এর কয়েকটি আঘাত হেনেছে বিমানঘাঁটির একটি রেস্তোরাঁয়। অন্যগুলো আঘাত হানে উড়োজাহাজের রানওয়ে ও বিমানঘাঁটির ফটকে। হামলায় ইরাকের দুই কর্মকর্তা ও দুই পাইলট আহত হয়েছেন।

ফের ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টুইটারে বলেন, ইরাকি বিমানঘাঁটিতে আবার হামলার খবরে আমরা ক্ষুব্ধ। ইরাকি সরকারের অনুগত নয়, এমন গোষ্ঠীগুলোর পক্ষ থেকে অব্যাহতভাবে ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘনের ঘটনা শেষ হওয়া উচিত। এই ঘটনায় দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনতে ইরাকের সরকারের প্রতি আহ্বান জানাই।’