১ টন ওজনের আতশবাজি পুড়িয়ে বিশ্ব রেকর্ড

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

সবচেয়ে বেশি পরিমাণ আতশবাজি পুড়িয়ে বিশ্ব রেকর্ড গড়েছে স্টিমবোর্ড ফায়ারওয়ার্কস। শনিবার সন্ধ্যায় ‘শীতকালীন কার্নিভাল’ উপলক্ষে যুক্তরাষ্ট্রের কলোরাডোতে ২ হাজার ৮০০ পাউন্ড বা ১ টনেরও বেশি ওজনের আতশবাজি পুড়িয়ে এ রেকর্ড গড়া হয়।

স্টিমবোর্ড ফায়ারওয়ার্কসের প্রকল্প পরিচালক টিম বোর্ডেন সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে  এ তথ্য জানান।  সেখানে আরও বলা হয়, এ প্রকল্পের জন্য তারা অনেক সময় ব্যয় করেছেন। আগামী কয়েক মাস ধরে তারা এ সাফল্য নিয়ে উৎসব উদযাপন করবেন বলে আশা করছেন।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের একজন কর্মকর্তা আতশবাজি পুড়ানোর এ অনুষ্ঠানে অংশ নেন। পরে বোর্ডেন এবং তার তিন সদস্যের দলকে অভিনন্দন জানিয়ে তাদের হাতে প্রশংসাপত্র তুলে দেন। 

এর আগে সবচেয়ে বেশি আতশবাজি পোড়ানোর রেকর্ডটি ছিল সংযুক্ত আরব আমিরাতের ২০১৮ সালে। ওই সময় তারা ২ হাজার ৩৯৭ পাউন্ডের আতশবাজি পুড়িয়ে রেকর্ড গড়েছিল। 

বোর্ডেন সিএনএনকে জানান, তার দলটি সাত বছর ধরে রেকর্ডটি ভাঙার জন্য কাজ করে যাচ্ছ। কয়েক হাজার ঘন্টা অতিরিক্ত কাজ করে তারা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পেরেছেন।

তিনি আরও জানান, তাদের দলটি গত বছরও রেকর্ডটি ভেঙে দেওয়ার চেষ্টা করেছিল কিন্তু শেলটি খুব তাড়াতাড়ি বিস্ফোরিত হওয়ায় তারা কাঙ্খিত জয় অর্জনে ব্যর্থ হন।