মালিতে সশস্ত্র হামলায় সেনা সদস্যসহ নিহত ৪০

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

অগোসসাগু গ্রামে এমন হামলা নতুন নয়। গত বছরের ২৩ মার্চেও সেখানে একই ধরনের এক হামলার পর ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয় -  ফাইল ছবি/এএফপি

অগোসসাগু গ্রামে এমন হামলা নতুন নয়। গত বছরের ২৩ মার্চেও সেখানে একই ধরনের এক হামলার পর ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয় - ফাইল ছবি/এএফপি

মালির মধ্যাঞ্চলে সশস্ত্র হামলায় ৯ সেনা সদস্যসহ অন্তত ৪০ জন নিহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সোমবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে, মালির মধ্যাঞ্চলে বেশিরভাগ হামলার ঘটনা ঘটছে মূলত জাতিগত সহিংসতার কারণে।

দেশটির সরকার বলছে, ফুলানি সম্প্রদায় প্রধান অগোসসাগু গ্রামে রাতের বেলায় এক হামলায় ৩১ জন নিহত হয়। সেখানে গত মার্চ মাসে এক হামলায় ১৬০ জন নিহত হয়। ওই হামলার জন্য ডগোন মিলিশিয়াদের দায়ী করা হয়।

অগোসসাগু গ্রামের প্রধান আলী ওসমানী বারি এএফপিকে বলেন, প্রায় ৩০ জন বন্দুকধারী এই হামলা চালিয়েছে। তিনি বলেন, হামলার পর তারা ঘরে এবং শস্যে আগুন ধরিয়ে দেয়, গবাদিপশু পুড়িয়ে দেয় অথবা লুট করে নিয়ে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক সরকারি কর্মকর্তা এর আগে ২৮ জনের নিখোঁজ থাকার কথা জানিয়েছিলেন। তিনি দাবি করেন, হামলাকারীরা ডগোন নৃগোষ্ঠীর। তবে কে এই হামলা চালিয়েছে তা নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা যায়নি।