করোনা আতঙ্কে শান্তিনিকেতনে বসন্ত উৎসব বাতিল

প্রকাশ: ০৭ মার্চ ২০২০   

কলকাতা প্রতিনিধি

করোনাভাইরাসের আতঙ্কে শান্তিনিকেতনে বসন্ত উৎসব বাতিল করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কবিগুরুর স্মৃতিবাহী শান্তিনিকেতনের এ উৎসব বাতিল ঘোষণা করে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ভারতের বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দিয়ে জানিয়েছে, ক্যাম্পাসে কোনো জনসমাগম করা যাবে না। 

এই চিঠি নিয়ে শুক্রবার কর্মসমিতির বিশেষ বৈঠক বসে বিশ্বভারতীর রথীন্দ্র অতিথি গৃহে। সেখানে উপস্থিত ছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, রাষ্ট্রপতির প্রতিনিধি সুশোভন বন্দ্যোপাধ্যায়, প্রধানমন্ত্রীর প্রতিনিধি দুলাল চন্দ্র ঘোষসহ অন্যান্যরা। 

বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রতিনিধি সুশোভন বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্য সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে বিশ্বভারতী বসন্ত উৎসব আয়োজন করতো। কিন্তু ইউজিসি করোনোভাইরাসের জন্য ক্যাম্পাসে সমস্ত ধরনের জমায়েত বন্ধের নির্দেশ দিয়েছে। 

এদিকে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে বসন্ত উৎসবের আয়োজন প্রায় শেষের দিকে ছিল। এর জন্য প্রায় ৮২ লাখ টাকা মঞ্জুর করা হয়েছে। 

বোলপুর শান্তিনিকেতনে প্রায় সব হোটেল বুকিং হয়ে গেছে। তিনিদিনের প্যাকেজ অনুসারে ৮ মার্চ থেকে পর্যটকদের শান্তিনিকেতন আসা শুরু হওয়ার কথা ছিল।

হোটেল ব্যবসায়ী সামন্তক দাস বলেন, বোলপুর শান্তিনিকেতনের প্রায় সব হোটেল বুকিং হয়ে গেছে। এভাবে অনুষ্ঠান বাতিল হবে ভাবতে পেরিনি। আমাদের ক্ষতি অনেক হবে।