জার্মানির মোট জনসংখ্যার ৭০ শতাংশ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বুধবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী হ্যান্স স্পেনকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা জানান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

তিনি বলেন, দেশের ৭০ শতাংশ অর্থাৎ ৫ কোটি ৮০ লাখ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে। রোগের প্রতিষেধক এখনও আবিষ্কার না হওয়ায় ভাইরাসটির প্রাদুর্ভাব কমিয়ে আনার ওপর জোর দিতে হবে। এটা জয়ী হওয়ার সময়।

সর্বশেষ খবর অনুযায়ী জার্মানিতে করোনা সংক্রমণে বুধবার আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৩। আর আক্রান্তের সংখ্যা এক হাজার ২৯৬ জনে ঠেকেছে।

চ্যান্সেলর মার্কেল বলেন, এই ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে শুধু সীমান্ত বন্ধ করাই সমাধান নয়। অন্য দেশ থেকে যাতে কেউ প্রবেশ করতে না পারে সে ব্যাপারে সতর্ক হতে হবে।

জার্মান চ্যান্সেলর বলেন, পারাষ্পারিক নির্ভরতা ও একে অন্যের প্রতি যত্নশীল হওয়ারও পরীক্ষা এটি। আশা করি এই পরীক্ষায় আমরা উত্তীর্ণ হতে পারব।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে। এরপর তা ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। প্রাণঘাতী এই ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৫৪ জনে দাঁড়িয়েছে; এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ হাজার ১৩৬ জনের।