কিউবার উদ্ভাবিত ইন্টারফেরন আলফা টু-বি নামের একটি ওষুধ করোনাভাইরাস রোগীকে সুস্থ করে তুলতে কার্যকর বলে দাবি করেছে দেশটি। ফার্মাসিউটিক্যাল সংস্থা বায়োকিউবা ফার্মা গ্রুপের প্রেসিডেন্ট এডুয়ার্ডো মার্টিনেজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, 'আলফা টু-বি' ওষুধ ব্যবহার করে এক হাজার পাঁচশ'রও বেশি রোগীকে সুস্থ করে তুলেছেন তারা। করোনাভাইরাস প্রতিরোধে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের নির্বাচিত ৩০টি ওষুধের মধ্যে এটি অন্যতম। 

কিউবায় উদ্ভাবিত ওষুধটি চীনের জিলিন প্রদেশে অবস্থিত চ্যাংচুন হেবার বায়োলজিক্যাল টেকনোলজিতে উৎপাদন করা হয়। দুই দেশের মধ্যে এক চুক্তির অংশ হিসেবে এটি যৌথ উদ্যোগে উৎপাদিত হচ্ছে। 

এডুয়ার্ডো মার্টিনেজ জানান, করোনভাইরাস প্রাদুর্ভাবের মোকাবেলায় ২২টি ওষুধ উদ্ভাবন করেছে কিউবা। এই ওষুধ কয়েক হাজার মানুষের চিকিৎসা সেবা দেওয়ার জন্য প্রাথমিকভাবে তৈরি করা হয়েছে। এ উৎপাদন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করতে হবে। 

তিনি বলেন, করোনা মোকাবেলার ওষুধ সরবরাহ করার জন্য অনেক দেশে অনুরোধ করছে। আমরা ওষুধ সরবরাহ করবো। কারণ আমাদের প্রয়োজনীয় সামর্থ্য রয়েছে। এতে দেশে ওষুধ সঙ্কটে পড়বে না। সূত্র: কোস্টারিকা.কম, পিপলস ওয়ার্ল্ড,মর্নিং স্টার