পুতিনের সঙ্গে দেখা করা সেই চিকিৎসক করোনায় আক্রান্ত

প্রকাশ: ০১ এপ্রিল ২০২০   

অনলাইন ডেস্ক

চিকিৎসক ডেনিস প্রোতসেনকোর সঙ্গে হাত মেলান পুতিন- রয়টার্স

চিকিৎসক ডেনিস প্রোতসেনকোর সঙ্গে হাত মেলান পুতিন- রয়টার্স

করোনাভাইরাসের এই প্রাদুর্ভাবের সময় হাসপাতালগুলো কীভাবে কাজ করছে তাই দেখতে গিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত মঙ্গলবার তিনি গিয়েছিলেন মস্কোর কম্মুনারকা হাসপাতালে। বিভিন্ন টিভি ফুটেজে দেখা গেছে, সেই হাসপাতালের চিকিৎসক ডেনিস প্রোতসেনকোর সঙ্গে কথা বলছেন পুতিন।

পুতিন ও প্রোতসেনকো যখন খুব কাছাকাছি দাঁড়িয়ে একে অপরের সঙ্গে কথা বলছিলেন তখন কেউই মাস্ক বা সুরক্ষা উপকরণ পরে ছিলেন না। তারা পরস্পর হাতও মিলিয়েছিলেন। সেই ডা. প্রোতসেনকো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি নিজে মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

প্রোতসেনকো ফেসবুকে লিখেছেন, ‘আমি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছি। ফলে নিজেকে আইসোলেশনে (অন্যদের থেকে আলাদা) রেখেছি। তবে আমি ভালো আছি।’

এ তথ্য প্রকাশ হওয়ার পরই ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, নিয়মিত প্রেসিডেন্ট পুতিনের করোনাভাইরাসের পরীক্ষা করা হয়। তিনি ভালো আছেন। প্রেসিডেন্টকে সার্বক্ষণিক ভাইরাস ও অন্যান্য রোগ থেকে নিরাপদে রাখার চেষ্টা করা হয়।

অবশ্য কম্মুনারকা হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের দেখতে যাওয়ার আগে পর্যাপ্ত সুরক্ষা উপকরণের সহায়তা নিয়েছিলেন পুতিন। টিভি ফুটেজগুলোতেও তা দেখা গেছে।

গত শুক্রবার ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়, সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কিন্তু তিনি প্রেসিডেন্টের সংস্পর্শে আসেননি।

এখন পর্যন্ত রাশিয়ায় প্রায় আড়াই হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৭ জনের। এমন অবস্থায় জনগণের চলাফেরায় ও সামাজিক মেলামেশায় কড়াকড়ি আরোপ করেছে রাশিয়া।