বিশ্ব পরিস্থিতি

অনেক কমেছে আক্রান্ত ও মৃত্যু

২৪ ঘণ্টায় শনাক্ত ৭০৫৮৩, মৃত্যু ৫৪৫৩

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২০       প্রিন্ট সংস্করণ

সমকাল ডেস্ক

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা টানা দ্বিতীয় দিনের মতো কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে শনাক্ত হয়েছেন ৭০ হাজার ৫৮৩ জন। এর আগের দিন রোববার শনাক্ত হয়েছিলেন ৮০ হাজারের বেশি। আর শনিবার শনাক্ত হয়েছিলেন প্রায় এক লাখ মানুষ। আক্রান্তের সংখ্যার পাশাপাশি মৃত্যুও কমেছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫ হাজার ৪৫৩ জন। শনিবার মৃত্যু হয়েছিল সাত হাজার লোকের। গতকাল সোমবার স্পেন, ফ্রান্স, নরওয়ে, ইতালি, জার্মানি ও যুক্তরাষ্ট্রে আক্রান্ত ও মৃত্যু কমেছে।
করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সার্বক্ষণিক হিসাব রাখা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, গতকাল রাত ১২টা পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ২৩ হাজার ৬৫৫ জন। আক্রান্তদের মধ্যে দুই লাখ ৭৭ হাজার ২৮০ জন সুস্থ হয়ে উঠেছেন। মারা গেছেন ৭৩ হাজার ৬০৮ জন। আক্রান্তদের মধ্যে প্রায় ৪৬ হাজার রোগীর (মোট আক্রান্তের ৫ শতাংশ) অবস্থা গুরুতর বা সংকটাপন্ন।
যুক্তরাষ্ট্রে গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন তিন লাখ ৫২ হাজার ২৪৯ জন আর মারা গেছেন ১০ হাজার ৩৭২ জন। আগের দিনের চেয়ে সংক্রমণ ও মৃত্যু কমার খবরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, 'সুড়ঙ্গের শেষ প্রান্তে আলো' দেখছেন তিনি। রোববার যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারির কেন্দ্রস্থল নিউইয়র্কে প্রথমবারের মতো নতুন আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। গতকালও সেই ধারা অব্যাহত ছিল।
প্রেসিডেন্ট ট্রাম্প করোনাভাইরাস নিয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে একে 'শুভ লক্ষণ' বলে বর্ণনা করেছেন। তবে তিনি সতর্ক করে দিয়ে একথাও বলেন, সামনের দিনগুলোতে এই মহামারি চরম সীমায় পৌঁছানোর ফলে আরও অনেক মানুষের মৃত্যু হবে। নাগরিকদের এ কঠিন সময় পাড়ি দিতে হবে।
নিউইয়র্কে করোনাভাইরাস সংক্রমণ কমা ছাড়াও ইতালি ও স্পেনে এ ভাইরাস আক্রান্তের সংখ্যা এবং মৃত্যুহার কমতে থাকার ঘটনা যুক্তরাষ্ট্রে 'আশা জাগিয়েছে' বলে মন্তব্য করেছেন ট্রাম্পের করোনাভাইরাস টাস্কফোর্সের সদস্য ডেবোরাহ ব্রিক্স। তিনি বলেন, 'আগামী সপ্তাহে মেট্রোপলিটন এলাকাগুলোতে করোনাভাইরাস সংক্রমণ স্থিতিশীল অবস্থায় চলে আসবে বলেই আমরা আশা করছি।' স্পেনে টানা চার দিন মৃত্যু কমেছে। গতকাল মারা গেছেন ৬৩৭ জন। যুক্তরাজ্যে এদিন মৃত্যু হয়েছে ৪৩৯ জনের। করোনাইভাইরাস
পরীক্ষায় পজিটিভ আসার ১০ দিন পরও লক্ষণ অব্যাহত থাকায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত মাসে পরীক্ষায় জনসনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। তার পর থেকে ডাউনিং স্ট্রিটের বাসভবনে আইসোলেশনে ছিলেন তিনি।
করোনাভাইরাসের মহামারির এ কঠিন সময়ে রানী দ্বিতীয় এলিজাবেথ জাতির উদ্দেশে এক বিরল ভাষণে আত্মনিয়ন্ত্রণ এবং দৃঢ়সংকল্প নিয়ে পরিস্থিতি মোকাবিলার ডাক দিয়ে বলেছেন, 'যুক্তরাজ্য এ লড়াইয়ে সফল হবে।' দেশবাসীকে আশ্বস্ত করে রোববারের এ ভাষণে তিনি বলেন, 'সামনে আমাদের এখনও কিছু দুর্ভোগ পোহাতে হলেও সুদিন আবার ফিরবে, এ আশায় বুক বাঁধুন। আমরা আবারও বন্ধু-বান্ধবদের কাছে ফিরব, পরিবারের সঙ্গে একাত্ম হবো, দেখা-সাক্ষাৎ করব।'
করোনা সংকটের কারণে ভারতে আগামী এক বছর ৩০ শতাংশ কম বেতন নেবেন প্রধানমন্ত্রীসহ সব সাংসদ, রাষ্ট্রপতি এবং রাজ্যপালরা। পাকিস্তানে করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ব্যক্তিগত সুরক্ষা উপকরণের (পিপিই) সংকট নিয়ে প্রতিবাদরত বহু চিকিৎসক ও চিকিৎসা কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল বেলুচিস্তান প্রদেশের কোয়েটা শহরের চিকিৎসকরা প্রতিবাদে নামেন। রোববার কোয়েটায় ১৩ জন চিকিৎসকের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর পিপিই সংকট নিয়ে প্রতিবাদের এ ঘটনা ঘটে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, শুধু মাস্ক পরে করোনা মোকাবিলা সম্ভব নয়। এটা করোনা রোধের ব্যাপকভিত্তিক প্যাকেজের অংশ মাত্র। করোনা রোগীদের চিকিৎসার জন্য আবার চিকিৎসা পেশায় ফেরার ঘোষণা দিয়েছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভরদকার। তিনি সপ্তাহে একদিন চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করবেন। রাজনীতিতে আসার আগে চিকিৎসা পেশায় জড়িত ছিলেন তিনি।

বিষয় : করোনা