করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ওপর পরীক্ষামূলকভাবে রেমদেসিভির নামের একটি ওষুধ প্রয়োগ করে ইতিবাচক ফল পাওয়া গেছে; দ্রুতই সেরে উঠেছেন তারা।স্ট্যাট নিউজের বরাতে শুক্রবার এতথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

জ্বর ও শ্বাসকষ্টসহ করোনার উপগর্স নিয়ে হাসপতালে ভর্তি হওয়া কিছু রোগীর করোনা ধরা পড়ে। পরে এমন কয়েকজনের ওপর ওই ওষুধ প্রয়োগ করে ক্লিনিক্যাল ট্রায়াল চালান যুক্তরাষ্ট্রের একদল চিকিৎসক।

এক সপ্তাহেরর কম সময়ের চিকিৎসায় তারা সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন বলে জানিয়েছেন গবেষণায় নেতৃত্ব দেওয়া শিকাগো বিশ্ববিদ্যালয়ের সংক্রাম রোগ বিশেষজ্ঞ ড. ক্যাথলিন মুলেন। এক ভিডিওতে তিনি বলেন, 'আমাদের অধিকংশ রোগীই হাসপাতাল ছেড়েছেন; এটা সবচেয়ে ভালো সংবাদ।'

আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে মন্তব্য জানানো হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।

গিলিয়াড সায়েন্সের উৎপাদন করা রেমদেসিভির ইবোলার ক্ষেত্রে ব্যবহার করেও কিছুটা ভালো ফল পাওয়া যায়। সার্স, মার্স এবং কোভিড-১৯ এর ক্ষেত্রেও এটি কার্যকরী বলে চিকিৎসকরা বলছেন। তবে পুরোপুরি কার্যকরী কিনা তা জানতে আরও অপেক্ষা করতে হবে।

এর আগে গত ফেব্রুয়ারিতে এই ওষুধ করোনারোগীদের চিকিৎসায় কার্যকরী বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সাবির্ক বিবেচনায় রেমদেসেভিরে করোনা থেকে মুক্তি মিলবে কিনা তা এখনও বলার সময় আসেনি বলে চিকিৎসকরা মনে করছেন।

এই মুহূর্তে একই সঙ্গে বেশ কয়েকটি হাসপাতালে এই ওষুধ ব্যবহার করে করোনা রোগীদের ওপর পরীক্ষা চালানো হচ্ছে।

বিশ্বজুড়ে প্রায় আড়াইহাজার রোগীর ওপর চালানো পরীক্ষায় সহায়তা করছে গিলিয়াড। এছাড়া আলাদাভাবে বিশ্বজুড়ে ১৬৯টি হাসপাতালে ১৬০০ রোগীর ওপর রেমদেসিভির প্রয়োগ করে দেখা হচ্ছে। চলতি মাসের শেষের দিকে এ্র ফল পাওয়া যেতে পারে।