করোনাভাইরাস ছড়ানোর পর থেকে এটি শনাক্ত এবং চিকিৎসা পদ্ধতি উদ্ভাবনে বিজ্ঞানীরা ব্যস্ত দিন পার করছেন। ইতোমধ্যে এ ভাইরাস শনাক্তে বেশ কয়েক ধরনের কিট তৈরি হয়েছে। তবে আক্রান্তের হার বেড়ে যাওয়ায় দ্রুত পরীক্ষা এবং প্রতিষেধক আবিস্কার এখন বড় চ্যালেঞ্জ। এরই মধ্যে স্বস্তিদায়ক খবর দিল যুক্তরাজ্যের এক্সিটার ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা করোনাভাইরাস পরীক্ষার একটি কার্যকর পদ্ধতি উদ্ভাবনের দাবি করেছেন। এতে পাঁচ মিনিটেই শনাক্ত করা যাবে কারও করোনা সংক্রমণ হয়েছে কিনা। পাশাপাশি সংক্রমণ আগে হয়ে থাকলে কারও শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে কিনা, তাও ধরা যাবে। এই পদ্ধতিতে পাওয়া ফলাফল কতটা নির্ভরযোগ্য, তা এখন যাচাই-বাছাইয়ের পর্যায়ে রয়েছে।
এক্সিটার ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, তাদের ট্রায়াল সফল হলে রোগী পাঁচ মিনিটের মধ্যে জানতে পারবেন তিনি সংক্রমিত হয়েছেন কিনা। তারা লন্ডনের সেন্ট টমাস হাসপাতালে থাকা রোগীদের ওপর উদ্ভাবিত পদ্ধতির পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছেন।
এ ছাড়া যুক্তরাজ্যের সাউথ ওয়েলস ইউনিভার্সিটির একটি গবেষক দল জানিয়েছে, করোনাভাইরাস শনাক্তের জন্য তারা একটি যন্ত্র তৈরি করেছেন, যা আধাঘণ্টার মধ্যে পরীক্ষার ফল জানিয়ে দেবে। তবে এই ফল কতটা নির্ভরযোগ্য, তা নিয়ে অধিকতর পরীক্ষার প্রয়োজন রয়েছে। যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য বোর্ডের কর্মকর্তারা বলছেন, এই যন্ত্র যে সম্ভাবনাময়, তার প্রাথমিক ইঙ্গিত দেখা যাচ্ছে। সূত্র :বিবিসি।