বিশ্বের সবচেয়ে ছোট রেস্তোরাঁ চালু হচ্ছে সুইডেনে

প্রকাশ: ০২ মে ২০২০   

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে ছোট রেস্তোরাঁ-সিএনএন

বিশ্বের সবচেয়ে ছোট রেস্তোরাঁ-সিএনএন

একটিমাত্র চেয়ার আর টেবিল। আশপাশে নেই কোনো অতিথি, নেই কোনো শব্দ। একবার ভাবুন, শহর থেকে দূরে প্রকৃতির কাছে বসে এমনই কোনো এক রেস্তোরাঁয় আপনি খাবার খাচ্ছেন। এমনই একটি রেস্তোরাঁ চালু হতে যাচ্ছে সুইডেনে।

আগামী ১০ মে রেস্তোরাঁটি চালু হবে। বলা হচ্ছে এটিই বিশ্বের সবচেয়ে ছোট রেস্তোরাঁ। 

রাসমাস পার্সসন এবং লিন্ডা কার্লসন দম্পতির মাথায় অভিনব এই রেস্তোরাঁটির ধারণা আসে। স্টকহোম থেকে ৩৫০ কিলোমিটার দূরে ভের্মল্যান্ডে রেস্তোরাঁটি চালু করছেন এই দম্পতি।  খবর সিএনএনের

রেস্তোরাঁটিতে রয়েছে একটিমাত্র চেয়ার-টেবিল। আশপাশে আর কোনো অতিথি নেই, নেই কোনো ওয়েটার। 

রাসমাস এবং লিন্ডা জানিয়েছেন, দিনে মাত্র একজন অতিথিকে তারা খাবার পরিবেশন করবেন। এর কারণ হিসেবে তারা জানান, অতিথির প্রতি পূর্ণ মনোযোগ দিতে চান তারা। আর তাই দিনে মাত্র একজনই এই রেস্তোরাঁর অতিথি হতে পারবেন। 

রাসমাস এবং লিন্ডা জানিয়েছেন, কয়েকদিন আগে লিন্ডার বাবা-মা বাড়িতে বেড়াতে আসেন। বিশ্বব্যাপী করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে অন্যান্য দেশের মত সুইডেনেও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বলা হয়েছে। 

এই দম্পতি সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য ঘরের বাইরে তাদের বাগানে আরেকটি ডাইনিং টেবিল বসান। চারজনের মধ্যে দুইজন ঘরের ভেতর এবং দুইজন বাগানে বসে তাদের খাবার খান। 

মূলত এখান থেকেই ‘টেবিল ফর ওয়ান’ রেস্তোরাঁটির ধারণা পান তারা।   

তারা বলেন, আমরা সবাই এক কঠিন সময় পার করছি। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অনেকেই তাদের প্রিয়জনকে হারিয়েছেন। আবার অনেকেই চাকরি হারিয়েছেন, মানসিকভাবে বিপর্যস্ত হয়েছেন অনেকে। আমরা তাদের জন্য এই উদ্যোগ নিয়েছি। খাবার খাওয়ার সময় আমরা বিরক্ত করতে চাই না। অতিথি যেন তার নিজের মত করে সময় উপভোগ করতে পারে। 

রেস্তোরাঁটিতে খাবার পরিবেশন করা হবে একটি দড়ির মাধমে। দড়িটির বাঁধা থাকবে এই দম্পতির রান্নাঘরের জানালার সঙ্গে। তারা সেখান থেকে একটি ঝুড়িতে খাবার দিয়ে দড়ির মাধ্যমে অতিথির কাছে পৌঁছে দেবেন।  

রাসমাস এবং লিন্ডা জানিয়েছেন, অর্থোপার্জনের জন্য তারা এমনি উদ্যোগ নেননি। পকেটে  টাকা কম থাকলেও যে কেউ রেস্তোরাঁটিতে খাবার খেতে পারবেন। কেননা মেন্যুর দাম ঠিক করবেন অতিথি নিজে।