অন্ত্রেও সংক্রমণ ঘটায় করোনাভাইরাস

প্রকাশ: ০৫ মে ২০২০     আপডেট: ০৫ মে ২০২০   

অনলাইন ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে ফুসফুসের সংক্রমণের বিষয়টি এখন কমবেশি সবারই জানা। তবে নতুন যা জানা গেল তা হচ্ছে, এই ভাইরাস ফুসফুসের পাশাপাশি অন্ত্রেও সংক্রমণ ঘটায়।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে করোনাভাইরাসে আক্রান্তদের মলে ভাইরাসটির জীনগত উপাদান খুঁজে পেয়েছিলেন বিজ্ঞানীরা। তখন এই উদ্বেগ প্রকাশ করা হয়েছিল যে, মলের মাধ্যমেও হয়তো ভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে।

চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ শুরুর দিকেই ডায়রিয়াকে করোনাভাইরাসের অন্যতম উপসর্গ হিসেবে চিহ্নিত করেছিল।

বিজ্ঞানীরা নিশ্চিত ছিলেন না যে, করোনাভাইরাস অন্ত্রেও সংক্রমণ ঘটায় কিনা। কিন্তু নেদারল্যান্ডস ও চীনের বিজ্ঞানীদের আলাদা গবেষণায় বলা হচ্ছে, নতুন করোনাভাইরাস অন্ত্রেও সংক্রমণ ঘটায়।

নেদারল্যান্ডসের ইরাসমাস ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার ও ম্যাস্ট্রিচট বিশ্ববিদ্যালয়ের যৌথ একটি গবেষণা গত ১ মে প্রকাশিত হয়েছে সায়েন্স ম্যাগাজিনে। তাতে বলা হয়েছে, অন্ত্রের ভেতর থাকা এন্ট্রোসাইটিসে সংক্রমণ ঘটায় করোনাভাইরাস। ঠিক একইরকমভাবে অন্ত্রে সংক্রমণ ঘটায় সার্স ভাইরাসও।

গবেষকরা অন্ত্রের একটি সেল কালচারাল মডেল গড়ে তোলেন। এরপর তারা পর্যবেক্ষণ করেন, সার্স ও করোনাভাইরাসের ব্যাপারে কীভাবে সাড়া দেয় অন্ত্র। ৬০ ঘণ্টা পর অন্ত্রে সংক্রমিত কোষের পরিমাণ ‘নাটকীয়ভাবে বৃদ্ধি’ পেতে থাকে। ওই সময় ভাইরাস প্রতিরোধী ব্যবস্থাও সক্রিয় (ইন্টারফেরন স্টিমুলেটেড জিনস) করা হয়।

চীনের সান ইয়াৎ-সেন বিশ্ববিদ্যালয়ের দু’টি গবেষণাতেও এর আগে বলা হয়েছিল, করোনাভাইরাসের কারণে অন্ত্রে সংক্রমণ ঘটে। এবার নেদারল্যান্ডসের বিজ্ঞানীদের গবেষণাতেও একই ফল পাওয়া গেল।