হংকংয়ের আন্দোলনকারীদের ‘পলিটিক্যাল ভাইরাস’ বলল চীন

প্রকাশ: ০৬ মে ২০২০     আপডেট: ০৬ মে ২০২০   

অনলাইন ডেস্ক

আন্দোলনকারীরা

আন্দোলনকারীরা

হংকংয়ের আন্দোলনকারীদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি উচ্চারণ করেছে চীন। বুধবার আন্দোলনকারীদের ‘রাজনৈতিক ভাইরাস’ বলে অভিহিত করে চীনের হংকং অ্যাফেয়ার্স অফিস বলেছে, এদের সরিয়ে দেওয়া না হলে হংকংয়ে কখনো শান্তি আসবে না। 

এক বিবৃতিতে চীনের হংকং অ্যাফেয়ার্স অফিস আরও বলে, আন্দোলনকারীরা ভয়ঙ্কর, এরা হংকংকে বিচ্ছিন্ন করতে চায়। কিন্তু বেইজিং তাদের মতলব সিদ্ধ হতে দেবে না। চীন তার অখণ্ডতা ও নিরাপত্তা রক্ষার জন্য সব কিছু করবে।

বেশ কয়েক সপ্তাহ ধরে লকডাউনে থাকার পর আন্দোলনকারীরা ফের নড়ে চড়ে ওঠে। আগামী রোববার তারা প্রতিবাদ মিছিল নিয়ে রাস্তায় নামার পরিকল্পনা করেছে। করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর ঝিমিয়ে পড়া আন্দোলনকে চাঙ্গা করে তুলতে এটা একাট কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। তবে আন্দোলনকারীরা কোনো প্রতিবাদ, সমাবেশ আয়োজেনের অনুমতি পাবে কিনা সেটা বোঝা যাচ্ছে না। তবে শেষ পর্যন্ত অনুমতি পাওয়া গেলেও তরুণ প্রতিবাদীরা বলেছে, তারা সামাজিক দূরত্ব বিধি মেনেই মিছিল করবে।

মঙ্গলবার হংকংয়ের সাবেক পরিচালক তুং চি-হুয়ার নেতৃত্বে চীনাপন্থি রাজনীতিবিদরা হংকং কমিশন নামের একটি কোয়ালিশন গঠন করেছে। তারা হংকংয়ে ব্রিটিশ ঔপনিবেশকালে যে ব্যবস্থা চালু ছিল, সে ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতি গ্রহণের আহ্বান জানান। তারা বলেন, ১৯৯৭ সালে চীনের কাছে প্রত্যর্পণের সময়ও সে একই ব্যবস্থা চালু ছিল।