করোনা আক্রান্তে এখন বিশ্বে দ্বিতীয় ব্রাজিল

প্রকাশ: ২৩ মে ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে শুক্রবার পর্যন্ত ৩ লাখ ৩০ হাজারের বেশি আক্রান্ত এবং ২১ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। তবে পরীক্ষায় প্রকৃত সংখ্যা আরও বেশি হবে ধারণা করছেন বিশ্লেষকরা। খবর এনডিটিভির।

করোনা মহামারিতে বিশ্বব্যাপী প্রায় সাড়ে তিন লাখ মানুষের মৃত্যু এবং ৫৩ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। এরমধ্যে একমাত্র যুক্তরাষ্ট্রেই মারা গেছেন প্রায় ১লাখ মানুষ। আর আক্রান্ত হয়েছে ১৬ লাখ। আক্রান্তের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পরই এতোদিন ছিল রাশিয়ার অবস্থান। দেশটিতে শুক্রবার পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩ লাখ ২৬ হাজার মানুষ। মারা গেছে ৩ হাজার ২০০। তবে কয়েকদিনের মধ্যেই আক্রান্তের দিক থেকে রাশিয়াকে পেছনে ফেলে দিয়েছে ব্রাজিল। শুক্রবার পর্যন্ত ব্রাজিলে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩০ হাজার ৮৯০ জন।

এছাড়া একদিনে ১০০১ জন মানুষের মৃত্যুর মধ্য দিয়ে ব্রাজিলে প্রাণহানির মোট সংখ্যা এখন ২১ হাজার ৪৮। এ নিয়ে গত চারদিনের মধ্যে তিনদিনেই দৈনিক মৃত্যুর সংখ্যা হাজার পেরিয়ে গেছে। 

বিশ^ স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, করোনা মহামারির নতুন কেন্দ্রবিন্দু এখন দক্ষিণ আমেরিকা। ডব্লিউএইচওর ইমার্জেন্সি বিষয়ক পরিচালক মাইক রায়ান বলেন, বিশে^র বহু দেশ নিয়েই উদ্বেগ হওয়ার পরিস্থিতি এখনও আছে। তবে এই মুহূর্তে সবচেয়ে আক্রান্তের কেন্দ্রে পরিণত হয়েছে ব্রাজিল। 

বিশ্লেষকরা বলছেন, শুরুর দিকে ব্রাজিলে এতোটা আক্রান্ত ছিল না। তবে দেশটির সরকার বিশেষ করে প্রেসিডেন্ট জাইর বলসোনারো করোনার বিস্তার রোধে নেওয়া লকডাউন ব্যবস্থার বিরোধী। যেসব প্রদেশ বা রাজ্য লকডাউন ব্যবস্থা নিয়েছে, তাদের সমালোচনা করে বলসোনারো বলছেন, এ ব্যবস্থা দেশের অর্থনীতিতে শেষ করে দেবে। 

বিশ্লেষকদের মতে, লকডাউন ব্যবস্থায় শিথিলতার কারণেই হয়তো দেশটিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, ব্রাজিল করোনায় মৃত্যুর দিক থেকে এখন ছয় নম্বরে রয়েছে।