করোনায় টিকাদান কর্মসূচি ব্যাহত, ঝুঁকিতে কয়েক লাখ শিশু

প্রকাশ: ২৩ মে ২০২০   

অনলাইন ডেস্ক

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

করোনা মহামারিতে বিশ্বে কমপক্ষে ৬৮ দেশে ভ্যাকসিন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। বিশ্বজুড়ে এক বছরের কম বয়সী প্রায় ৮০ মিলিয়ন শিশু ডিপথেরিয়া, হাম এবং পোলিওর মতো রোগের ঝুঁকির মধ্যে রয়েছে।

শুক্রবার বিশ্বব্যাপী স্বাস্থ্য কর্মকর্তারা এ উদ্বেগ জানিয়ে সবাইকে সতর্ক করে দিয়েছেন। ডব্লিউএইচও’র ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্সের।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস অ্যাডানম গেব্রিয়াসুস এক বিবৃতিতে বলেছেন, জনস্বাস্থ্যের ইতিহাসে টিকা হলো অন্যতম শক্তিশালী এবং মৌলিক রোগ প্রতিরোধ সরঞ্জাম। তাই করোনা মহামারির মধ্যেও নিরাপদে টিকা কর্মসূচি চালু রাখতে সংশ্লিষ্ট দেশগুলোকে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েত্তা ফোর সাংবাদিকদের জানান, একটি মহামারির কারণে সম্ভাব্য অন্যসব মহামারির ঝুঁকি এড়িয়ে যাওয়া যায় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা পরিচালক ডা. কেট ও’ব্রায়েন এক বিবৃতিতে বলছেন, ‘আমরা যে বড় সমস্যা দেখতে পেলাম তা হলো- টিকা কর্মসূচিতে আসতে অধিকাংশ মানুষের অনীহা। ভ্রমণে কড়াকড়ি থাকার কারণে খুব কম সংখ্যক স্বাস্থ্যকর্মীকে দিয়ে টিকা সরবরাহ করা যাচ্ছে। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের অভাবও এক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে।’