কয়েকদিন আগে দক্ষিণ সুদানের ভাইস প্রেসিডেন্ট রিক মাখার এবং তার স্ত্রী প্রতিরক্ষামন্ত্রী অ্যাঞ্জেলিনা টিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। এবার প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন দেশটির ১০ জন মন্ত্রীও। টাস্কফোর্সের আক্রান্ত এক সদস্যের সংস্পর্শে এসে কোভিড-১৯ পজিটিভ হয়েছিলেন মাখার। 

আক্রান্ত ১০ মন্ত্রীর সবাই সবাই সেলফ আইসোলেশনে রয়েছেন। তথ্যমন্ত্রী মিকাইল মাকুয়েই বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এখন পর্যন্ত তারা সবাই সুস্থ আছেন বলেও জানান তিনি।

আক্রান্ত মন্ত্রীরা সবাই করোনা প্রতিরোধে টাস্কফোর্সের সদস্য ছিলেন। একমাত্র স্বাস্থ্যমন্ত্রী ছাড়া টাস্কফোর্সের সবাই করোনায় আক্রান্ত হয়েছেন। দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কিরও করোনায় আক্রান্ত হয়েছেন বলে গুঞ্জন ছড়িয়েছে। তবে তথ্যমন্ত্রী সেটি নাকচ করে দিয়ে বলেছেন, প্রেসিডেন্ট সুস্থ আছেন এবং নিজ বাসায় থেকে দাপ্তরিক কাজকর্ম করছেন।

এদিকে মন্ত্রীদের কয়েকডজন দেহরক্ষী ও কর্মীও করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের সবাইকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। দক্ষিণ সুদানে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। দেশটিতে এরই মধ্যে আক্রান্ত হয়েছেন ৬৫৫ জন। এদের মধ্যে মারা গেছেন ৮ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬ জন। সূত্র: অলআফ্রিকা।