করোনায় করুণ অবস্থা সার্ক দেশগুলোর

প্রকাশ: ১৬ জুন ২০২০   

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে করোনার তাণ্ডব চলছে। ইউরোপ, আমেরিকা ও এশিয়ার দেশগুলোতে তীব্রতা সবচেয়ে বেশি। বিধ্বস্ত আফ্রিকার দেশগুলোও। এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত দেশগুলো। এরই মধ্যে ওই অঞ্চলের জনবহুল দেশগুলোতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

সোমবার পর্যন্ত এই আটটি দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছয় লাখ তিন হাজার ৬২৯ জন। আর মোট মৃত্যুর ১৩ হাজার ৯৭৬। ওয়ার্ল্ডোমিটারস হিসেবে এ তথ্য জানা গেছে।

এরমধ্যে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ভারতে। শুধু সার্কভুক্ত দেশগুলোতে নয়, সারাবিশ্বে আক্রান্তের তালিকায় ভারত এখন চতুর্থ অবস্থানে রয়েছে।

তবে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আক্রান্তের হার সবচেয়ে বেশি বাংলাদেশে। বাংলাদেশে প্রতি ১০ লাখে আক্রান্তের সংখ্যা ৫৫০ জন। বাংলাদেশে মোট করোনা রোগীর সংখ্যা ৯০ হাজার ৬১৯ জন, এর মধ্যে মারা গেছেন এক হাজার ২০৯ জন।

এশিয়া ও সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আক্রান্তের তালিকায় শীর্ষ দেশ ভারতে এখন পর্যন্ত মারা গেছেন ৯ হাজার ৫২৪ জন। দেশটিতে মোট আক্রান্ত তিন লাখ ৩৩ হাজার ২৫৫ জন। আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রতিবেশী দেশ পাকিস্তানেও। দেশটিতে মোট আক্রান্ত মানুষের সংখ্যা এখন এক লাখ ৪৪ হাজার ৪৭৮ জন ও মৃত্যু হয়েছে দুই হাজার ৭২৯ জনের। তবে মৃত্যুর হারে এগিয়ে আছে পাকিস্তান।

এদিকে আফগানিস্তানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২৫ হাজার ৫২৭ ও মৃত্যু হয়েছে ৪৭৬ জনের, শ্রীলঙ্কায় আক্রান্ত এক হাজার ৮৮৯ ও মৃত্যু ১১, মালদ্বীপে আক্রান্ত দুই হাজার ৩৫ ও মৃত্যু মাত্র ৮ জনের। গত দুই মাসে নেপালে করোনা আক্রান্তের সংখ্যা স্থির থাকলেও হঠাৎ করে ৫৯ থেকে আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৬০ ও মৃত্যু হয়েছে ১৯ জনের। ভুটানে আক্রান্ত সব থেকে কম মাত্র ৬৬ জন। একমাত্র ভুটানেই করোনায় এখন পর্যন্ত মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি। তবে মৃত্যুর হার প্রায় স্থির রয়েছে শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপে।