স্প্যানিশ ফ্লু’র মতো মারণরূপ নিতে পারে করোনাও: ফাউসি

প্রকাশ: ১৬ জুলাই ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

১৯১৮ সালে মারাত্মক রূপ ধারণ করেছিল স্প্যানিশ ফ্লু। সারা বিশ্বে অন্তত পাঁচ কোটি মানুষ মারা গিয়েছিল এই মহামারিতে। মানব ইতিহাসের সবচেয়ে প্রাণঘাতী মহামারি হিসেবে গণ্য করা হয় একে। এই স্প্যানিশ ফ্লুর মতোই মারণ রূপ ধারণ করতে পারে করোনা মহামারিও। যুক্তরাষ্ট্রের সংক্রমণ ব্যাধি বিশেষজ্ঞ আন্তনি ফাউসি এমনটাই সতর্কবার্তা উচ্চারণ করেছেন। তাই এই রোগের প্রতি বেপরোয়া মনোভাব না দেখানোর আহ্বান জানিয়েছেন তিনি। খবর বিবিসির।

মঙ্গলবার ওয়াশিংটনে একটি বক্তৃতায় ফাউসি বলেন, ‘কমবয়সীরা বলতেই পারেন, বয়স্কদের তুলনায় আমাদের সংক্রামিত হওয়ার সম্ভাবনা কম। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হলে নিজেকে যেমন সংক্রমণ থেকে বাঁচাতে হবে, তেমনই এটি দেখতে হবে যে তোমার থেকে অন্য কারও দেহে যেন সংক্রমণ ছড়িয়ে না পড়ে।’

বর্তমানে যুক্তরাষ্ট্রের যে পরিস্থিতি, তা উল্লেখ করে তিনি বলেন, ইচ্ছাকৃতভাবে নয়, অজান্তেই এই বিপত্তির অংশ হয়ে দাঁড়াচ্ছেন যুবসম্প্রদায়। বুধবার বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৫ লাখের কাছাকাছি পৌঁছেছে, মৃতের সংখ্যা দাঁড়ায় ৫ লাখ ৮২ হাজারে।  

বর্তমানে যুক্তরাষ্ট্রের যা পরিস্থিতি তাতে ফাউসির এমন বার্তা তাৎপর্যপূর্ণ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরাগভাজন এই বিশেষজ্ঞের পেছনে অবশ্য আদাজল খেয়ে লেগেছে হোয়াইট হাউস।