এবার প্রাণঘাতী তাপদাহের হুমকিতে যুক্তরাষ্ট্র

প্রকাশ: ০১ আগস্ট ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসে সবচেয়ে বেশি প্রাণহানির শিকার হয়েছে যুক্তরাষ্ট্র। এই বিপর্যয়ের মধ্যেই আবার দেশটিতে আঘাত হানতে যাচ্ছে তীব্র তাপদাহ। দেশটির আবহাওয়া বিজ্ঞানীরা সতর্কতা জারি করেছেন, এই সপ্তাহান্তে দক্ষিণ-পশ্চিম অঞ্চলে ছড়িয়ে পড়তে যাচ্ছে প্রাণঘাতী তাপদাহ। তাপমাত্রা হতে পারে ৫০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। খবর বিবিসির। 

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সার্ভিস (এনডব্লিউএস) পূর্বাভাসে বলেছে, শনিবার থেকেই সাউথ ক্যালিফোর্নিয়া রাজ্যে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। এছাড়া উটাহ, অ্যারিজোনা, নেভাডায় ৪৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পেরিয়ে যাবে। 

শুক্রবার এই অঞ্চলগুলোতে অসহনীয় তাপমাত্রা বিরাজ করার পর এই সতর্কতা জানালো আবহাওয়া দপ্তর। এদিন ফিনিক্স, অ্যারিজোনাসহ ক্যালিফোর্নিয়ার বেশ কয়েকটি শহরে ৪৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা বিরাজ করেছে। 

এনডব্লিউএস এসময় মানুষকে ঘরে থাকার অনুরোধ জানিয়েছে। এক টুইটে সংস্থাটি বলেছে, আগামী সোমবার পর্যন্ত এই রেকর্ড তীব্র, বিপজ্জনক ও প্রাণঘাতী তাপমাত্রা বয়ে যাবে। 

প্রসঙ্গত, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত ৪৭ লাখ মানুষ করোনা আক্রান্ত এবং এক লাখ ৫৭ হাজার ৭৪৭ জনের প্রাণহানি ঘটেছে। এরইমধ্যে এমন তাপমাত্রা জনজীবন আরও বিপর্যস্ত করে তুলবে বলে আশংকা।