রিপাবলিকান সম্মেলনে সাংবাদিক ঢুকতে মানা

প্রকাশ: ০২ আগস্ট ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে সাংবাদিক ও গণমাধ্যমের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দলটির এ সম্মেলন আগামী ২১ আগস্ট উত্তর ক্যারোলাইনার শারলোট শহরে অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে নভেম্বরের নির্বাচনে দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে। এদিকে ট্রাম্পের দলের এমন সিদ্ধান্তে মিডিয়াসহ রাজনৈতিক মহলে তীব্র সমালোচনা তৈরি হয়েছে। খবর সিএনএনের। 

রিপাবলিকান পার্টির একটি সূত্র জানিয়েছে, আগামী ২১ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত দলীয় সম্মেলনে হবে। এতে দলের ডেলিগেটরা ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পকে নির্বাচিত করবেন। ভোটাভুটি সরাসরি সম্প্রচার হবে। তবে সম্মেলনস্থলে কোনো রিপোর্টারকে ঢুকতে দেওয়া হবে না। 

দলের পক্ষ থেকে শনিবার এক বিবৃতিতে জানানো হয়, মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ও সম্মেলনস্থলের স্থান সংকুলান বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া যে শারলোটে প্রেসের জন্য নিষেধাজ্ঞা থাকবে। 

এদিকে দলটি শারলোটের সম্মেলনে ডেলিগেট প্রবেশও সংখ্যায় সীমিত করেছে। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, মাত্র ৩৩৬ জন ডেলিগেট ওই সম্মেলনে অংশ নেবেন। প্রতি ছয়জনে একজনকে ভোটাভুটিতে অংশ নিতে দেওয়া হচ্ছে। 

সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প অংশ নেবেন কিনা তা এখনও নিশ্চিত নয়। তবে ট্রাম্প হাজির হলেও বড় আকারের কোনো বক্তব্য সেখানে দেবেন না। কোনো রকম ডেলিগেটদের ধন্যবাদ দেওয়ার মতো বক্তব্য দেবেন তিনি। 

এদিকে সম্মেলনে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞায় ট্রাম্পের দলের সিদ্ধান্তের সমালোচনা করে হোয়াইট হাউস করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এপির সাংবাদিক জেকে মিলার বলেছেন, প্রাচীন এই দলটির অবিবেচনাপ্রসূত সিদ্ধান্ত। তিনি টুইটারে এক বার্তায় রিপাবলিকান পার্টিকে এমন সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানান। 

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হবে। নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হচ্ছেন বিরোধী দল ডেমোক্রেট পার্টির প্রার্থী জো বাইডেন।