ফের সংক্রমণ বাড়ছে ইতালিতে

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২০     আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: আল জাজিরা

ছবি: আল জাজিরা

ইতালিতে আবারও করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। রোববার দেশটিতে নতুন করে দেড় হাজার রোগী শনাক্ত হয়েছে। এর আগে চীনের পরপরই যেসব দেশে করোনার তাণ্ডব দেখা যায় তার  মধ্যে অন্যতম ছিল ইতালি।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ছয় সপ্তাহ ধরে দেশটিতে সংক্রমণ বেড়েই চলেছে। নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যাও বাড়ছে দেশটিতে। দেশটিতে এখন পর্যন্ত কভিডে আক্রান্ত হয়েছে দুই লাখ ৮৬ হাজারের বেশি লোক। মারা গেছে ৩৫ হাজার ৬০৩ জন। খবর বিবিস, আল জাজিরার।

করোনার তাণ্ডবে বিপন্ন ইরানে রোববার আরও ২ হাজার ৮৯ জনের শরীরে এ রোগটি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা চার লাখ দুই হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় আরও ১২৯ জনের মৃত্যুতে দেশটিতে মোট প্রাণহানি ঠেকেছে ২৩ হাজার ১৫৭ জনে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইরান।

ইন্দোনেশিয়ায় দীর্ঘদিন ধরে চলা করোনা সংক্রমণ পরিস্থিতির কোনো উন্নতি হচ্ছে না। রোববার সেখানে আরও ৩ হাজার ৬৩৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এদিন মারা গেছে ৭৩ জন। এ নিয়ে দেশটিতে মোট দুই লাখ ১৮ হাজারের বেশি লোক আক্রান্ত এবং ৮ হাজার ৭২৩ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সোমবার থেকে রাজধানী জাকার্তায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইন্দোনেশিয়ায়।

করোনাভাইরাসের আঁতুরঘর উহানে অভ্যন্তরীণ বিমান চলাচল আবার স্বাভাবিক অবস্থায় ফিরেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। গত বছরের শেষ দিকে উহানে করোনা শনাক্ত হওয়ার পর সেখানে ৭৬ দিনের কঠোর লকডাউন জারি করা হয়। শুক্রবার উহান তিয়ানহে আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে অভ্যন্তরীণ ৫০০ ফ্লাইটে ৬৪ হাজার ৭০০ যাত্রী আসা-যাওয়া করেছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সার্বক্ষণিক হিসাব রাখা ওয়ার্ল্ডওমিটারের তথ্যে দেখা যায়, রোববার রাত সাড়ে ৯টা পর্যন্ত বিশ্বে কভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা দুই কোটি ৯০ লাখ ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ২৫ হাজার ৪৭৫ জনের। শনিবার বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন দুই লাখ ৮২ হাজার ৩৭২ জন। এদিন করোনায় মৃত্যু হয়েছে ৪৯৮৩ জনের। আগের দিনের চেয়ে সংক্রমণ ও মৃত্যু কমেছে।