করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকার বড় পরিসরে ট্রায়াল শুরু করতে চলেছে জনসন অ্যান্ড জনসন। শেষ ধাপের পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রে প্রায় ৬০ হাজার স্বেচ্ছাসেবীকে এক ডোজের টিকাটি দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থাটি।  

সংস্থাটির টিকা গ্রুপের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা পল স্টোফেলস দাবি করেছেন, টিকাটি ফলপ্রসূ ও নিরাপদ হবে। টিকাটি একবার প্রয়োগেই রোগ প্রতিরোধ শক্তি তৈরি হবে। খবর এনডিটিভির 

তিনি জানান, জনসন অ্যান্ড জনসনের বানানো টিকার একটিমাত্র ডোজ দেওয়া হবে স্বেচ্ছাসেবকদের। আর সে ডোজের মাত্রা এমনভাবেই ঠিক করা হয়েছে, যাতে একবার প্রয়োগেই শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হয়।

বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির যৌথ উদ্যোগে এই টিকা তৈরি করছে জনসন অ্যান্ড জনসনের রিসার্চ উইং জ্যানসেন ফার্মাসিউটিক্যাল কোম্পানি। সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালেক্স গোরস্কি জানিয়েছেন, গবেষণাগারে পশুদের শরীরে এই টিকার সেফটি ট্রায়ালে সুফল পাওয়া গেছে। এরপরই ড্রাগ রেগুলেটরি কমিটির অনুমোদনে যুক্তরাষ্ট্রে বৃহৎ ট্রায়াল শুরু হয়েছে। মার্কিন সরকারের সঙ্গে চুক্তির ভিত্তিতে প্রায় ১০০ কোটি টিকার ডোজ তৈরির প্রস্তুতি শুরু করে দিয়েছে জনসন অ্যান্ড জনসন।

কোভিড-১৯-এর টিকা তৈরির কাজ শুরু হয়েছে গত জানুয়ারি থেকে। হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপক ও গবেষকদের সহযোগিতায় টিকা ক্যান্ডিডেট বানিয়েছে জনসন অ্যান্ড জনসন।