যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন

বিতর্কের অপেক্ষায় ট্রাম্প-বাইডেন

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২০   

অনলাইন ডেস্ক

দুই প্রেসিডেন্ট প্রার্থীর মুখোমুখি বিতর্কের পর্বে প্রবেশ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। স্থানীয় সময় মঙ্গলবার রাতে (বাংলাদেশ সময় বুধবার সকাল) অনুষ্ঠেয় টিভি বিতর্ক দেখে অনেক ভোটার সিদ্ধান্ত নেবেন, তারা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেনকে ভোট দেবেন।

এবার রিপাবলিকান প্রার্থী ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের মধ্যে কথার লড়াই চলছে তুমুল আকারে। এর মধ্যে ডেমোক্র্যাটদের আহ্বান উপেক্ষা করে রক্ষণশীল অ্যামি কোনি ব্যারেটকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এই উত্তেজনাকর পরিস্থিতিতে ট্রাম্প-বাইডেন বিতর্ক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মঙ্গলবার প্রথম বিতর্কটি অনুষ্ঠিত হবে ওহাইও রাজ্যের ক্লিভল্যান্ডে। দ্বিতীয় বিতর্কটি অনুষ্ঠিত হবে ফ্লোরিডার মিয়ামিতে ১৫ অক্টোবর। শেষ বিতর্কটি অনুষ্ঠিত হবে ২২ অক্টোবর টেনেসির নাশভ্যালিতে। রিপাবলিকান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং ডেমোক্র্যাট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের মধ্যে একমাত্র বিতর্কটি অনুষ্ঠিত হবে ৭ অক্টোবর ইউটাহর সল্ট লেক সিটিতে। কোনো বিতর্কের মাঝেই বাণিজ্যিক বিজ্ঞাপন থাকবে না। প্রতিটি বিতর্কের সময়সীমা ৯০ মিনিট। স্থানীয় সময় রাত ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত (বাংলাদেশ সময় বুধবার সকাল ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত) বিতর্ক অনুষ্ঠিত হবে।

প্রথম বিতর্ক অনুষ্ঠিত হবে ছয়টি ভাগে। এই ছয়টি ভাগে ট্রাম্প ও বাইডেনের জন্য ছয়টি প্রশ্ন থাকবে। উত্তর দেওয়ার জন্য একেকজন ১৫ মিনিট করে সময় পাবেন। প্রথম ভাগে ট্রাম্প এবং বাইডেনের অতীত কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন করা হবে। এর পরের ভাগে থাকবে সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ-সংক্রান্ত প্রশ্ন। করোনাভাইরাস মহামারি নিয়ে দুই প্রার্থীকে প্রশ্ন করা হবে বিতর্কের তৃতীয় ভাগে। বর্ণবাদবিরোধী বিক্ষোভ এবং সহিংসতা নিয়ে বিতর্কের চতুর্থ ভাগে নিজেদের মন্তব্য জানাবেন ট্রাম্প ও বাইডেন। নির্বাচনী নিয়মনীতি কে কতটা মেনে চলবেন তা নিয়েও প্রশ্ন করা হবে দু'জনকে। বিতর্কের শেষ বা ষষ্ঠ ভাগে অর্থনীতি নিয়ে প্রশ্নের উত্তর দেবেন তারা।

ওহিও রাজ্যের ক্লিভল্যান্ডে অনুষ্ঠেয় প্রথম বিতর্কে সঞ্চালকের দায়িত্ব পালন করবেন ফক্স নিউজের সাংবাদিক ক্রিস ওয়ালেস। বেশিরভাগই মনে করেন, ফক্স নিউজ একচ্ছত্রভাবে রিপাবলিকান পার্টিকে সমর্থন দেয়। কিন্তু ওয়ালেসের ক্ষেত্রে এ ধারণাটি খাটবে না। কারণ নিবন্ধিত ডেমোক্র্যাট ওয়ালেস মনে করেন, 'এ ধরনের বিতর্ক সঞ্চালনা করা কোনো ছেলেখেলা নয়। কারণ বিতর্ক দেখেই অনেক ভোটার প্রার্থী নির্ধারণ করবেন।'

দ্বিতীয় বিতর্ক সঞ্চালনা করবেন সি-স্প্যানের রাজনীতির সম্পাদক স্টিভ স্কালি। প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যকার শেষ বিতর্কটি সঞ্চালনা করবেন এনবিসির হোয়াইট হাউস প্রতিনিধি ক্রিস্টেন ওয়াকার। দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যকার একমাত্র বিতর্কটি সঞ্চালনা করবেন ইউএসএ টুডে পত্রিকার ওয়াশিংটন ব্যুরোপ্রধান সুসান পেজ। সূত্র: এএফপি ও বিবিসি।