ভারতে কার্যক্রম স্থগিত করল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২০   

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ভারতে তাদের কার্যক্রম স্থগিত করেছে। 

ভারত সরকার দেশটিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ব্যাংক অ্যাকাউন্ট অবরুদ্ধ করায় সংস্থাটি সেখানে তাদের কার্যক্রম বন্ধ করতে বাধ্য হয়েছে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ব্যাংক অ্যাকাউন্ট ভারতে অবরুদ্ধ থাকায় সেখানে তদের মানবাধিকার সংক্রান্ত সব প্রচার কাজ ও গবেষণা থমকে গেছে। অধিকাংশ কর্মীকে ছেড়ে দিতে বাধ্য হয়েছে সংস্থাটি।

তবে ভারত সরকার এখনও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ব্যাংক অ্যাকাউন্ট অবরুদ্ধের বিষয়ে কোনো বিবৃতি দেয়নি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জ্যেষ্ঠ পরিচালক রজত খোসলা বিবিসিকে বলেন, ‘ভারতে আমরা সরকারের আগ্রাসনের মুখে পড়েছি। তারা নিয়মতান্ত্রিক উপায়ে সেখানে আমাদের হয়রানি করছে।’

তিনি বলেন, ‘আমরা যে মানবাধিকার কাজ করে যাচ্ছিলাম এবং ভারতে সরকারের কাছে যে প্রশ্ন উত্থাপন করেছিলাম তার উত্তর দিতে চাচ্ছে না তারা। দিল্লির দাঙ্গার বিষয়ে আমাদের তদন্ত বা জম্মু ও কাশ্মীরের ঘটনায় আমাদের প্রতিবেদনের উত্তর না দিয়ে তারা অন্য ব্যবস্থা নিচ্ছে।’ 

গত মাসে প্রকাশিত একটি প্রতিবেদনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছিল যে, ফেব্রুয়ারিতে ভারতের রাজধানী নয়াদিল্লিতে হিন্দু ও মুসলমানদের মধ্যে দাঙ্গার সময় পুলিশ মানবাধিকার লঙ্ঘন করেছে।

এনডিটিভি এক প্রতিবেদনে বলা হয়েছে লিখেছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ভারতের ফরেইন কন্ট্রিবিউশন অ্যাক্টের আওতায় কখনোই নিবন্ধন নেয়নি- এই যুক্তিতে সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। ভারতে কোনো এনজিওর বিদেশি তহবিল নিতে গেলে ওই আইনে নিবন্ধিত হতে হয়।

তবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দাবি করেছে, ভারতীয় ও আন্তর্জাতিক সব নিয়ম মেনেই তারা সেখানে কাজ করে আসছে।