গুগল ম্যাপের সহায়তার ১১ বছর পর বাড়ি ফিরল অপহৃত ছেলেটি

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২০   

অনলাইন ডেস্ক

বাবার সঙ্গে ইরভান

বাবার সঙ্গে ইরভান

ইরভান ওয়াহিয়ুর বয়স তখন ৫ বছর। পাড়ার একটি ভিডিও গেমের দোকানে খেলা শেষে বাড়ি ফিরছিল সে। হঠাৎ করেই রাস্তায় খেলা- দেখানো এক ব্যক্তি তাকে রাস্তা থেকে অপহরণ করে। এরপর টানা ১১ বছর পর নানা ঘটনা শেষে গুগল ম্যাপের সহায়তায় ছেলেটি ফিরতে পেরেছে তার পরিবারের কাছে।

সম্প্রতি ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ার জাকার্তায়। জানা গেছে, অপহৃত হওয়ার পর ইরভানের ওপর চলে চরম নির্যাতন। টানা দুই বছর অপহরণকারীর সঙ্গে পথে ঘুরে খেলা দেখাতে দেখাতেই দিন কাটতে থাকে তার।

এরপরই একদিন হঠাৎ করে পুলিশের তাড়া খেয়ে পালিয়ে যায় অপহরণকারী ওই ব্যক্তি। ইরভানের ঠাঁই হয় এক অনাথ আশ্রমে। সেখানেই চলতে থাকে পড়াশোনাও। এভাবেই কেটে যায় আরও নয় বছর। এর মাঝেই একদিন ওই অনাথ আশ্রমে রাখা কম্পিউটার থেকেই গুগল ম্যাপ ব্যবহার করতে শেখে ইরভান। একদিন ‘গংগ্যাং’ নামের এক বাজারের নাম দিয়ে জায়গাটা খোঁজার ইচ্ছে জাগে তার মনে। কারণ, দাদির সঙ্গে প্রায়ই সেই বাজারে সে যেত এটা তার স্মৃতিতে ছিল। পরে গুগল ম্যাপে সত্যিই ওই নামের এক বাজারের লোকেশন বের করে সে।

এরপর অনাথ আশ্রম কর্তৃপক্ষ ওই বাজারের দোকানদারদের ইরভানের কথা জানিয়ে খোঁজ নিতে বলেন। কয়েকদিনের মধ্যে এক দোকানদার সেখানকার এক পরিবারের ছবি পাঠান, যাদের ছেলে ৫ বছর বয়সে হারিয়ে গিয়েছিল। ছবি দেখে ইরভানও তার পরিবারের সদস্যদের চিনতে পারে। শেষপর্যন্ত ১১ বছর পর পরিবারের কাছে ফেরে সে।

১৭ বছর বয়সী ইরভান জানায়, বাবা-মা, ভাইবোনদের চেহারা তার মনে ছিল। এ কারণে দোকানদারের পাঠানো ছবি দেখেই সে পরিবারের সদস্যদের চিনতে পেরেছিল। এদিকে হারানো ছেলেকে খুঁজে পেয়ে খুশি ইরভানের পরিবারও। যারা এতদিন ইরভানের দেখাশোনা করেছে তাদের সবাইকে ধন্যবাদ জানিয়েছেন তার পরিবারের সদস্যরা।সূত্র: দ্য জাকার্তা পোস্ট