টিকা পরীক্ষার জন্য ভারতকে অনুরোধ করেছে বাংলাদেশ: নরেন্দ্র মোদি

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাদেশসহ কয়েকটি দেশ ভারতের কভিড টিকা পরীক্ষার অনুরোধ জানিয়েছে। ভারতে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি, টিকা সরবরাহসহ নানা বিষয় নিয়ে শনিবার এক পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন।

ভারতে বর্তমানে তিনটি টিকা অগ্রসর পর্যায়ে রয়েছে। এর মধ্যে একটি রয়েছে দ্বিতীয় ধাপে, আরেকটি তৃতীয় পর্যায়ে। খবর ইউএনবির

মোদি বলেছেন, বাংলাদেশ ছাড়াও মিয়ানমার, কাতার ও বাহরাইন এসব টিকার পরীক্ষার অনুরোধ করেছে ভারতের কাছে। ভারতের বিজ্ঞানী ও গবেষকরা প্রতিবেশী বাংলাদেশ, আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, মরিশাস, নেপাল ও শ্রীলঙ্কায় গবেষণা সক্ষমতা বাড়াতে সহায়তা করছেন বলে জানিয়েছে নয়াদিল্লি।

মোদি বলেন, করোনার টিকা, ওষুধ ও টিকা সরবরাহ ব্যবস্থার প্রযুক্তি নিয়ে ভারতের নিকটতম প্রতিবেশীদের পাশাপাশি সমগ্র বিশ্বকেই সহায়তা করতে হবে। বৈঠকে তিনি জানান, ভারতে করোনা সংক্রমণ কমে আসছে। এ সময় তিনি আসন্ন পূজা উৎসবে সামাজিক দূরত্ব বজায় রাখা ও সংযত থাকার আহ্বান জানান।

মোদি বলেন, ভারতের ভৌগোলিক দূরত্ব ও বৈচিত্র্যের কথা মাথায় রেখে দ্রুত টিকা সরবরাহের ব্যবস্থা করতে হবে। টিকা সরবরাহ ও এর প্রশাসনিক ব্যবস্থার জন্য সংশ্নিষ্টদের দৃঢ় পদক্ষেপ নিতে হবে। তিনি সতর্ক করে দেন যে করোনা সংক্রমণ কমলেও আত্মতৃপ্তিতে ভোগার কোনো সুযোগ নেই।