আসাম-মিজোরাম সীমান্তে সংঘর্ষে আহত ৪

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২০     আপডেট: ১৯ অক্টোবর ২০২০   

অনলাইন ডেস্ক

ভারতের আসাম ও মিজোরাম রাজ্যের সীমানা নিয়ে বিরোধের জেরে সীমান্ত অঞ্চলের বাসিন্দাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে চারজন আহত হয়েছেন। 

শনিবার সন্ধ্যায় আসামের কাছার জেলার লায়লাপুর এলাকায় এ সংঘর্ষ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি এতটাই ভয়াবহ আকার ধারণ করে যে বেশ কিছু বাড়িতেও আগুন ধরিয়ে দেওয়া হয়। বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনী পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হয়। খবর এনডিটিভি ও নিউজ ১৮ এর

এলাকায় শান্তি ফেরাতে ইতিমধ্যেই আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাংগার সঙ্গে ফোনে কথা বলেছেন। পাশাপাশি প্রধানমন্ত্রীর দফতর এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও সর্বশেষ পরিস্থিতি জানিয়েছে আসাম সরকার। 

পরিস্থিতির গুরুত্ব বিচার করে সোমবারই তড়িঘড়ি দুই রাজ্যের মুখ্যসচিবদের নিয়ে বৈঠক ডেকেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভল্লা। মিজোরামের মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে আলোচনায় আসামের মুখ্যমন্ত্রীও সীমান্ত এলাকায় শান্তি ফেরাতে যৌথ উদ্যোগের উপরে জোর দিয়েছেন।

মিজোরামের সঙ্গে আসামের ১৬৪.৬ কিলোমিটার সীমান্ত রয়েছে। দুই রাজ্যের মধ্যে সীমান্ত বিবাদ দীর্ঘদিনের সমস্যা। মিজোরামের বাসিন্দাদের তরফে অভিযোগ, করোনা অতিমারির সময় বাংলাদেশি অনুপ্রবেশকারীদের মিজোরামে প্রবেশ আটকাতে আসাম সীমান্তের সাইহাইপুর গ্রামে স্বেচ্ছাসেবক মোতায়েন করা হয়েছে৷ তাদের থাকার জন্য তৈরি করা একটি কুঁড়ে ঘর আসামের বাসিন্দারা ভেঙে দেন। এই নিয়েই উত্তেজনার সূত্রপাত। সূত্র: নিউজ ১৮ এর।