যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর বর্ণভিত্তিক বৈষম্য উচ্ছেদকে তার প্রশাসনের গুরুত্বপূর্ণ ভীত হিসেবে তৈরি করতে চান

সেইসঙ্গে বাইডেন করোনাভাইরাস মোকাবিলা, অর্থনীতি, জাতিগত বৈষম্য ও জলবায়ু পরিবর্তন ইস্যুকেও যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। খবর বিবিসির

জানুয়ারিতে ক্ষমতা গ্রহণ করবেন বাইডেন। ডেমোক্র্যাটরা তাদের পরিকল্পনা অনুসারে সেদিকে অগ্রসর হচ্ছেন। আর এ ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে যে বিষয়গুলো তার মধ্যে বর্ণবৈষম্য মোকাবিলা অন্যতম। 

জো বাইডেন এমনই এক সময়ে দায়িত্ব নেবেন যখন যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ নাগরিকদের একের পর এক মৃত্যুকে ঘিরে দীর্ঘ সময়ে সহিংস বিক্ষোভে চলেছে।ট্রাম্পের সময়ে বর্ণভিত্তিক বিভেদ বৃদ্ধি এবং শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের উত্থান হয়েছে বলে অভিযোগ রয়েছে।

সরকারি তহবিল ব্যবহার করে সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য সাশ্রয়ী মূল্যে বাসস্থান ও চিকিৎসার ব্যবস্থা করতে চান বাইডেন। এ জন্য তিনি নীতিনির্ধারণী পরিকল্পনাও করেছেন।

কৃষ্ণাঙ্গ, ল্যাটিনো ও অন্যান্য জনগোষ্ঠীর সঙ্গে সম্পদের বৈষম্য দুর করতে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক যাতে আরও জোরালোভাবে কাজ করে সেটি নিশ্চিত করতে চান।

পুলিশ বাহিনীর জন্যেও কিছু পরিবর্তন পরিকল্পনা করা হয়েছে। বিশেষ করে কোন অপরাধীকে আটক করার সময় কিছু শক্তি প্রদর্শনের পন্থা।

পুলিশের নির্যাতনে মৃত্যুর ঘটনা কমাতে বাইডেন জাতীয় পুলিশ তদারকি কমিশন গঠনের পরিকল্পনা করেছেন।