গোটা বিশ্ব যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে বাইডেন জোকে মেনে নিলেও এখনও পরাজয় স্বীকার করেননি ডোনাল্ড ট্রাম্প। বরং নির্বাচনে তিনি কারচুপির অভিযোগ এনেছেন। প্রয়োজনে সুপ্রীম কোর্টে যাওয়ার কথাও বলেছেন।

তবে, নির্বাচনে পরাজয় মেনে নিতে ডোনাল্ড ট্রাম্পকে অনুরোধ করেছেন তার স্ত্রী ও বর্তমান ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

সিএনএনের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, মেলানিয়া নির্বাচন নিয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য না করলেও ব্যক্তিগতভাবে বিভিন্ন স্থানে নিজের মত প্রকাশ করেছেন।
 
গত মাসে মেলানিয়াকে সর্বশেষ তার স্বামী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রচারণা চালাতে দেখা গেছে। এর আগে ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা ও জামাতা জারেড কুশনার তাকে নির্বাচনের ফল মেনে নিতে অনুরোধ করেন।

তবে ট্রাম্প দাবি করেছেন, জালিয়াতি করে ডেমোক্রেটরা বিজয়ী হয়েছে। নির্বাচনের ফল নিয়ে তিনি আদালতে যাওয়ার কথাও বলেছেন।

প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে ট্রাম্পকে পরাজিত করেন। তৃতীয়বারে চেষ্টায় নির্বাচনে বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর আগে দীর্ঘ রাজনীতিক জীবনে ১৯৭৩ থেকে ২০০৯ অবধি বাইডেন ছিলেন ডেলাওয়্যারের ডেমোক্র্যাট সিনেটর। এরপর ২০০৯ থেকে ২০১৭ অবধি প্রেসিডেন্ট বারাক ওবামার দুই দফার মেয়াদে বাইডেন ছিলেন ভাইস প্রেসিডেন্ট।

এবারের নির্বাচনে বাইডেন ৭ কোটি ৪০ লাখ ভোট পেয়েছেন যা ডোনাল্ড ট্রাম্পের  চেয়ে ৪০ লাখ বেশি। এছাড়া এটি এখন পর্যন্ত  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়া অন্য যে কোনও প্রার্থীর চেয়েও বেশি।