যুক্তরাষ্ট্রে আক্রান্ত-মৃত্যু রেকর্ড ভেঙে বাড়ছে, ক্যালিফোর্নিয়ায় কারফিউ

প্রকাশ: ২২ নভেম্বর ২০২০     আপডেট: ২২ নভেম্বর ২০২০   

অনলাইন ডেস্ক

ক্যালিফোর্নিয়ায় কারফিউ বাস্তবায়নে নিরাপত্তা বাহিনীর তৎপরতা, ছবি: লস অ্যাঞ্জেলেস টাইমস

ক্যালিফোর্নিয়ায় কারফিউ বাস্তবায়নে নিরাপত্তা বাহিনীর তৎপরতা, ছবি: লস অ্যাঞ্জেলেস টাইমস

করোনাভাইরাস আক্রান্ত বেড়ে যাওয়া নিয়ন্ত্রণে কারফিউ শুরু হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। শনিবার রাতভর অঙ্গরাজ্যটিতে কারফিউ চলবে। প্রতিদিনি রাতের বেলা, অর্থাৎ রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ চলবে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলেস টাইমস।

বিবিসি বলছে, লস অ্যাঞ্জেলেস টাইমসের খবরে বলা হয়েছে, পশ্চিমা অঙ্গরাজ্যগুলোর এখন সর্বশেষ করোনাভাইরাস পরিসংখ্যান গত আগস্টের শুরুতের দিকের চেয়েও খারাপ। যা কি-না দ্রুত পদক্ষেপের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। তাই এক মাসের জন্য কারফিউ শুরু করতে যাচ্ছে ক্যালিফোর্নিয়ায়।

বিবিসির খবর, যুক্তরাষ্ট্রজুড়ে করোনাভাইরাসে মৃত্যু দৈনিক হিসাবে রেকর্ড গড়ে দুই হাজার ছাড়িয়ে গেছে, যা গত মে মাসের পর প্রথমবারের মতো।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংকলিত তথ্য অনুসারে, দেশটিতে এখন ১২ মিলিয়নেরও বেশি সংক্রমণ শনাক্ত আছে এবং এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৫৫ হাজারের বেশি মানুষের, যা এখন পর্যন্ত বিশ্বের মধ্যে সর্বোচ্চ মৃত্যু।

জন হপকিন্সের আগের দিনের অর্থাৎ শুক্রবারের তথ্য বলছে, ওইদিন ২৪ ঘণ্টায় গোটা যুক্তরাষ্ট্রে বড় ধরনের রেকর্ড গড়ে এক লাখ ৮৭ হাজার মানুষের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে, যা শুরু থেকে এ পর্যন্ত সর্বোচ্চ।

বিবিসি বলছে, বেশ কয়েকটি অঙ্গরাজ্য মাস্ক ব্যবহার বাড়ানোর জন্য লড়াই করছে। মাস্কের পাশাপাশি আদেশ ও বিধিনিষেধও আরোপ করেছে। টেক্সাসে মর্গে অভিযান পরিচালনার জন্য জাতীয় গার্ডকে এল-পাসো শহরে মোতায়েন করা হচ্ছে।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো (সিডিসি) করোনাভাইরাস নিয়ন্ত্রণে আমেরিকানদের সামনের ছুটির দিন ২৬ নভেম্বর ভ্রমণ এড়াতে আহ্বান জানিয়েছে। এর জন্য সংস্থাটি নাগরিকদের অগ্রিম ধন্যবাদ জানিয়ে রেখেছে।