টিকার সম্ভাব্য দাম জানাল মডার্না

প্রকাশ: ২২ নভেম্বর ২০২০     আপডেট: ২২ নভেম্বর ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

করোনাভাইরাস টিকার দিকে চেয়ে গোটাবিশ্ব। যে কয়টি টিকা ট্রায়ালের শেষ পর্যায়ে রয়েছে, এর মধ্যে মার্কিন বায়োটেকনোলজি কোম্পানি মডার্নার একটি। ইতোমধ্যে কোম্পানিটি ঘোষণা দিয়েছে, নিজেদের টিকা ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর। এবার তারা জানিয়েছে তাদের টিকার সম্ভাব্য দামও।

মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিফেন ব্যানসেল জার্মান সাপ্তাহিক সংবাদমাধ্যম ওয়েল্ট অ্যাম সোনট্যাগকে বলেছেন, মডার্না প্রতি ডোজ টিকার জন্য সরকারের কাছ থেকে ২৫ থেকে ৩৭ ডলারের মধ্যে দাম নিতে পারে। তবে এটা নির্ভর করছে ক্রয়াদেশের পরিমাণের ওপর। খবর রয়টার্সের

অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় মডার্নার এক ডোজ টিকার দাম পড়ছে প্রতি ডলার ৮৫ টাকা করে ধরে দুই হাজার ১২৫ থেকে তিন হাজার ১৪৫ টাকার মধ্যে।

স্টিফেন ব্যানসেল বলেন, আমাদের টিকায়ও ফ্ল-শট হিসেবে প্রায় একই ব্যয় হয়েছে। যা ১০ থেকে ৫০ ডলারের মধ্যে থাকতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক কর্মকর্তা জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন নিজেদের টিকা প্রার্থীদের জন্য মডর্নার সঙ্গে আলোচনা করেছিল। তারা কয়েক মিলিয়ন ডোজ টিকা সরবরাহ করতে চায়। এ জন্য তারা মডার্নার সঙ্গে ডোজপ্রতি ২৫ ডলারের নিচে চুক্তি করতে চেয়েছিল। ওই কর্মকর্তা নিজেও আলোচনার সঙ্গে জড়িত।

স্টিফেন ব্যানসেল বলেন, আমরা এখনও কোনো চুক্তিতে পৌঁছাতে পারিনি। তবে আমার ইউরোপীয় ইউনিয়ন ও মর্ডানার মধ্যে শিগগির একটা চুক্তি করতে পারব বলে আশা করছি। আমরা এই টিকা ইউরোপে সরবরাহ করতে চাই। এ জন্য আমরা গঠনমূলক আলোচনার মধ্যেই রয়েছি।

রয়টার্সের খবর, ইউরোপীয় ইউনিয়ন চলতি বছরের জুলাই থেকে করোনাভাইরাস টিকার জন্য মডার্নার সঙ্গে আলোচনা করছে।

এর আগে মডার্না জানায়, করোনাভাইরাস মোকাবিলায় তাদের তৈরি টিকা ৯৫ দশমিক ৫ শতাংশ কার্যকর। শেষ পর্যায়ের ট্রায়ালের অন্তর্বর্তী কিছু ডেটা থেকে এ প্রতিরোধ ক্ষমতার কথা বলেছিল মডার্না। এদিকে মার্কিন আরেক কোম্পানি ফাইজারও দাবি করেছে, তাদের টিকা ৯৫ শতাংশ কার্যকর।