যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে স্বীকার করতে এখনও ‘প্রস্তুত নন’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, আইনি পন্থায় বিজয় নিশ্চিত হওয়ার পরই তিনি বাইডেনকে অভিনন্দন জানাতে পারেন।

রোববার দেশটির রাশিয়া-১ টেলিভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। খবর ডেইলি মেইলের

পুতিন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে স্বীকৃতি দিতে তিনি এখনও প্রস্তুত নন। বৈধ ও আইনসম্মতভাবে বিজয় নিশ্চিত হওয়ার পরই তিনি বাইডেনকে অভিনন্দন জানাতে পারেন। কিংবা প্রতিপক্ষ বাইডেনের জয় মেনে নেওয়া পর্যন্ত তিনি অপেক্ষা করবেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থায় ত্রুটি রয়েছে বলেও মন্তব্য করেন পুতিন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থায় ত্রুটি থাকার কারণে দেশটিতে চলমান সংকট তৈরি হয়েছে। 

পুতিন বলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থায় যে সমস্যা রয়েছে তা এখন মার্কিন কর্মকর্তাদের কাছেও স্পষ্ট। এই ত্রুটি সংশোধন করার জন্য মার্কিন সরকার ও জনগণের প্রতি আহ্বান জানান তিনি। 

এবারের নির্বাচনের বৈধতা নিয়ে যে প্রশ্ন উত্থাপিত হয়েছে তার সমাধান করার দায়িত্ব মার্কিন জনগণের- যোগ করেন তিনি।

গত ৩ নভেম্বরের নির্বাচনে বাইডেন ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। কিন্তু ট্রাম্প এখনও পরাজয় মেনে নেননি; বরং নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ তুলে সম্প্রতি হেরে যাওয়া অঙ্গরাজ্যগুলোতে মামলার ঝড় তুলেছেন ট্রাম্প সমর্থকরা। তবে উপযুক্ত প্রমাণ দেখাতে না পারায় বেশিরভাগ জায়গায় এসব মামলা খারিজ হয়ে গেছে।