এ বছর বিশ্বব্যাপী করোনাভাইরাস কেড়ে নিয়েছে কয়েক লাখ মানুষের প্রাণ। এতকিছুর পরও কিছুটা আলোর পথ দেখাতে শুরু করেছে করোনার টিকা। কিন্তু এর মাঝেই আবার উদ্বেগের সৃষ্টি করেছে ব্রিটেনের নতুন প্রজাতির করোনভাইরাস।

ভারতের সংবাদমাধ্যম জানায়, গবেষকরা আশঙ্কা করছে, নতুন এই ভাইরাস শিশু ও কম বয়সীদের জন্য অনেক বেশি সংক্রামক হয়ে উঠতে পারে!

অবশ্য এখনও পর্যন্ত সেভাবে শিশুরা করোনায় সংক্রমিত না হয়নি। তবে নতুন করোনাভাইরাস তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়তে পারে বলে আশঙ্কা গবেষকদের। এমন তথ্যই জানিয়েছে  ইংল্যান্ডের সরকারি এক সূত্র।

লন্ডনের ‘ইম্পেরিয়াল কলেজ’-এর অধ্যাপক নিল ফার্গুসন জানান, এই মিউটেশনের ফলে শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। গত নভেম্বরে স্কুল খোলার পরই অনেক শিশু আক্রান্ত হয়েছিল করোনাভাইরাসে। তার মতে, এর পিছনেও থাকতে পারে এই নয়া করোনা। যদিও বিষয়টি এখনই নিশ্চিত করে বলা সম্ভব নয় বলেও জানিয়েছেন ওই গবেষক। 

এদিকে ফার্গুসন অভয় দিয়েছেন যে‌, নতুন প্রজাতির ভাইরাসে থেকে মৃত্যুহার বাড়ার কিংবা পার্শ্ব প্রতিক্রিয়ার বাড়ার আশঙ্কা তেমন নেই। এই নতুন স্ট্রেনের সবচেয়ে বেশি দাপট দেখা গেছে ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চল কেন্ট ও লন্ডনে। কেবল ডিসেম্বরেই ১ হাজারের বেশি মানুষ এই নয়া স্ট্রেনে আক্রান্ত হয়েছেন বলে জানানো হলেও, বেসরকারি মতে সংখ্যাটা আরও বেশি।