ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বাইডেনের সঙ্গে আরব নেতাদের বৈঠক বাতিল

বাইডেনের সঙ্গে আরব নেতাদের বৈঠক বাতিল

ইসরায়েল সফর শেষে জর্ডানে যাওয়ার কথা ছিল বাইডেনের

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩ | ০৭:৫০ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ০৮:১০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জর্ডান সফর বাতিল হয়েছে। গাজার একটি হাসপাতালে বিস্ফোরণে অন্তত ৫০০ ফিলিস্তিনি নিহত হওয়ায় তার এই সফর ব্যাপক জটিল হয়ে উঠেছে। ব্যাপক প্রাণহানির ঘটনায় আন্তর্জাতিক ক্ষোভের মধ্যে আরব নেতাদের সঙ্গে দেখা করতে তার জর্ডান সফর বাতিল হয়। খবর-বিবিসি

জর্ডানে দেশটির বাদশাহ আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বুধবার বৈঠকের কথা ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের। তবে গাজার হাসপাতালে মঙ্গলবার রাতে বিমান হামলায় ব্যাপক প্রাণহানির পর ওই তিন দেশের নেতারা বৈঠক বাতিল করে দেন। 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি অবশ্য বলেছেন, জর্ডান সফর বাতিলের সিদ্ধান্ত ‘উভয় পক্ষের সম্মতির’ ভিত্তিতে নেওয়া হয়েছে। ইসরায়েল সফর শেষে জর্ডানের রাজধানী আম্মানে যাওয়ার কথা ছিল বাইডেনের।  

তবে জো বাইডেনের তেল আবিব সফর বাতিল হয়নি। জন কিরবি জানিয়েছেন, ইসরায়েল সফরে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সংক্ষিপ্ত ‘রুদ্ধদ্বার বৈঠক’ করবেন বাইডেন। 

হাসপাতালে হামলায় বাইডেনের সমবেদনা: গাজার হাসপাতালে বিস্ফোরেণের ঘটনায় নিহতদের পরিবারের প্রতি ‘সমবেদনা’ জানিয়েছেন বাইডেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার একটি হাসপাতালে ভয়াবহ বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় অন্তত ৫০০ মানুষের মৃত্যু হয়েছে। অনেকেই হাসপাতালের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। মঙ্গলবার রাতে মধ্য গাজার আল আহলি আরব হাসপাতালে এ হামলা চালানো হয় বলে হামাস জানিয়েছে। হাসপাতালটিতে বিমান হামলায় তিন দিনের শোক পালনের ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। 

এ হামলার ঘটনায় কোনো পক্ষই এখনও দায় স্বীকার করেনি। ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, ইসরায়েলি বিমান হামলার কারণে ওই বিস্ফোরণ হয়েছে। তবে ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, ‘ফিলিস্তিনি ইসলামিক জিহাদ’ নামে একটি গ্রুপের ছোড়া রকেট ভুল করে ওই হাসপাতালে পড়েছে। হামাসের পর দ্বিতীয় শক্তিশালী ওই ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীটি অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে।


আরও পড়ুন

×