ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

নতুন বিশ্বব্যবস্থা নিয়ে জিনপিং-পুতিন বৈঠক

বেল্ট অ্যান্ড রোড সম্মেলন

নতুন বিশ্বব্যবস্থা নিয়ে জিনপিং-পুতিন বৈঠক

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। ছবিটি বুধবার (১৮ অক্টোবর) বেইজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপলে তৃতীয় বিআরআই ফোরামে। এএফপি

সমকাল ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩ | ২২:১০ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ২২:১০

চীনের সঙ্গে গভীর বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হতে চান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চীনের রাজধানী বেইজিংয়ে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) ফোরামের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চীন সফরে গেছেন পুতিন।

বুধবার সেখানে তিনি ভাষণ দেন। ভাষণে বিআরআই ফোরামকে ব্যবহার করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার দৃষ্টিতে নতুন এক বিশ্বব্যবস্থা গড়ে তোলার কথা বলেন। খবর রয়টার্স ও সিএনএনের।

এর আগে অঘোষিত এক উদ্বোধন ভাষণে সুষ্ঠু ব্যবস্থায় বহুমাত্রিক বিশ্ব গড়ে তোলার জন্য শিয়ের পররাষ্ট্রনীতির প্রশংসা করেন পুতিন। তিনি বলেন, রাশিয়া এবং চীন সমতাভিত্তিক এবং পারস্পরিক সুবিধা সংবলিত সহযোগিতা ভাগাভাগি করে। এর মধ্যে সভ্যতার বৈচিত্র্য আছে। প্রতিটি দেশের তার নিজস্ব উন্নয়ন মডেলের অধিকার আছে বলে মন্তব্য করেন পুতিন। 

তিনি বলেন, উত্তর সাগর রুটের জন্য রাশিয়া কেবল অংশীদারদের তার ট্রানজিট সম্ভাবনাকে সক্রিয়ভাবে ব্যবহার করার প্রস্তাব দেয় না, বরং আমরা আগ্রহী রাষ্ট্রগুলোকে এর উন্নয়নে সরাসরি অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাই এবং আমরা নির্ভরযোগ্য বরফ ভাঙার নেভিগেশন, সরবরাহ ও যোগাযোগ প্রদান করতে প্রস্তুত। 

এ সময় পুতিন শিকে তার ‘প্রিয় বন্ধু’ বলে উল্লেখ করেন। একই সঙ্গে বিশ্বকে একত্রিত করার জন্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের প্রশংসা করেন।

এদিকে পুতিন থাইল্যান্ড ও ভিয়েতনাম সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন। থাইল্যান্ড ও ভিয়েতনাম সরকারের দেওয়া বিবৃতিতে এমন ঘোষণা দেওয়া হয়েছে। ইউক্রেনে রাশিয়ার হামলাকে কেন্দ্র করে আন্তর্জাতিকভাবে অনেকটা একঘরে হয়ে পড়েছেন পুতিন।

হাতেগোনা কয়েকটি মিত্র দেশ তার পাশে আছে। হাজারো ইউক্রেনীয় শিশুকে রাশিয়ায় নিয়ে যাওয়ার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে একটি গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

আরও পড়ুন

×