ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ইসরায়েলকে পাগলামি ছাড়ার আহ্বান এরদোয়ানের

ইসরায়েলকে পাগলামি ছাড়ার আহ্বান এরদোয়ানের

ছবি: এনডিটিভি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৩ | ১৫:৫০ | আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ | ১৫:৫০

ইসরায়েলকে গাজায় চলমান হামলা বন্ধ এবং দেশটির ‘উন্মাদনা অবস্থা’ থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। রাতের আঁধারে নির্বিচারে হামলা জোরদারের পর গতকাল শনিবার তুর্কি নেতা এই আহ্বান জানান।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এরদোয়ান বলেন, গাজায় ক্রমবর্ধমান তীব্র ইসরায়েলি বোমা হামলায় আবারও টার্গেট করা হচ্ছে নারী, শিশু এবং নিরপরাধ বেসামরিকদের, যা চলমান মানবিক সংকটকে আরও গভীর করেছে।

ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে শনিবার বিকেলে ‘মহান প্যালেস্টাইন সামাবেশ’ আয়োজন করে তুরস্ক। এটির উদ্দেশ্য, জাতি হিসেবে তুর্কিরা যাতে ফিলিস্তিনিদের প্রতি সম্মিলিত সমর্থন জানাতে পারেন। সেই সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানান এরদোয়ান। সমাবেশে তাঁর ভাষণ দেওয়ার কথা। 

হামাসের নজিরবিহীন হামলার জেরে ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনী বিমান হামলা চালিয়ে যাচ্ছে ফিলিস্তিনে। ফিলিস্তিনি গোষ্ঠী হামাস ‘অপারেশন আল-আকসা’ শুরুর বিষয়ে বলেছে, আল-আকসা মসজিদ ঘিরে উত্তেজনা এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হিংস্রতার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে। 

ইসরায়েলের ব্যাপক বিমান থেকে বোমাবর্ষণ এবং সম্পূর্ণ অবরোধের কারণে গাজার ২৩ লাখ বাসিন্দা খাদ্য, পানি এবং ওষুধের সংকটে ভুগছে। এমন প্রেক্ষাপটে এই আহ্বান জানান এরদোয়ান।

আরও পড়ুন

×