ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

নভেম্বরে বাইডেন-জিনপিং বৈঠক

নভেম্বরে বাইডেন-জিনপিং বৈঠক

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

সমকাল ডেস্ক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৩ | ১৬:১৬ | আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ | ১৬:১৮

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী নভেম্বরে মুখোমুখি বৈঠক করবেন। যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা (এপেক) সম্মেলনের সাইডলাইনে দেখা করবেন বলে সম্মত হয়েছেন তারা। বৈঠকে পরিকল্পনার সঙ্গে যুক্ত এক মার্কিন কর্মকর্তা এ তথ্য জানান।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা জানান, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই  শুক্রবার সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিংকেন এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে বৈঠক করেন। এ সময় দু’পক্ষই সান ফ্রান্সিসকোর শীর্ষ সম্মেলনের সময় দুই নেতার বৈঠক করার বিষয়ে নীতিগতভাবে সম্মত হন। তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ওয়াং ই।

তবে উভয় পক্ষই বৈঠকের দিন, স্থান এবং অন্যান্য তথ্য বিষয়ে এখনও বিস্তারিত কাজ শুরু করেনি।

শুক্রবারের বৈঠকের পর হোয়াইট হাউস বিবৃতিতে বলেছে, দুই পক্ষ ২১টি প্রশান্ত মহাসাগরীয় দেশের সংগঠনের সম্মেলনের ফাঁকে বাইডেন-জিনপিং সরাসরি বৈঠকের বিষয়ে কাজ করছে।

যুক্তরাষ্ট্রে এবারের সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনসহ বিভিন্ন উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে বাইডেনকে ওয়াং বলেছেন, পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান ও উইন-উইন সহযোগিতা— এই তিন নীতির ভিত্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়ন ও স্থিতিশীল করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ চীন। এ ছাড়া এর আগের দিন ব্লিংকেনের সঙ্গে বৈঠকেও একই কথা বলেছেন ওয়াং।

সর্বশেষ ২০২২ সালে বালিতে জি২০ সম্মেলনের ফাঁকে বৈঠকে মিলিত হয়েছিলেন শি ও বাইডেন। এরপর তাদের আর সরাসরি সাক্ষাৎ হয়নি। 


আরও পড়ুন

×