ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

৮ আরোহী নিয়ে যুক্তরাষ্ট্রের সামরিক বিমান জাপানে বিধ্বস্ত 

যুক্তরাষ্ট্রের সামরিক বিমান জাপানে বিধ্বস্ত

বিমানটি ইয়াকুশিমা বিমানবন্দরে অবতরণের সময় বাম ইঞ্জিনে আগুন লাগে (ছবি-বিবিসি)

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২৩ | ১৪:৩৭ | আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ | ১৫:৪৩

জাপানের ইয়াকুশিমা দ্বীপে ৮ জন আরোহী নিয়ে যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, বিধ্বস্ত বিমানের একজনকে উদ্ধারকর্মীরা খুঁজে পেয়েছেন। তবে তিনি ‘নিঃশ্বাস নিচ্ছেন না’। অন্যদের অবস্থা সম্পর্কে স্পষ্ট তথ্য পাওয়া যায়নি। খবর- বিবিসি

অন্যদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দ্বীপের জেলেরা তিনজনকে খুঁজে পেয়েছেন। কিন্তু তাদের অবস্থা জানা যায়নি।

দেশটির একজন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, বিমানটির ধ্বংসাবশেষ সম্ভবত ইয়াকুশিমা দ্বীপে পাওয়া গেছে।

জাপানের সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, সিভি-২২ অসপ্রে বিমানটি ইয়াকুশিমা বিমানবন্দরে অবতরণের চেষ্টা করছিল। এ সময় বিমানের বাম ইঞ্জিনে আগুন লাগে। 

ধারণা করা হচ্ছে- বিমানটি জাপানের ইয়ামাগুচি অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি ইওয়াকুনি থেকে ওকিনাওয়া’র কাদেনা ঘাঁটির দিকে যাচ্ছিল।  

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিমানটি স্থানীয় সময় দুপুর ২টা ৪০ মিনিটে রাডার থেকে অদৃশ্য হয়ে যায়। তার ৭ মিনিট পর কোস্ট গার্ড সদস্যরা বিমানটি বিধ্বস্তের খবর পায়। এরপর ৬টি নৌকা ও ২টি হেলিকপ্টার ঘটনাস্থলে পাঠানো হয়। দুটি হেলিকপ্টার বিকেল ৪টায় ঘটনাস্থলে পৌঁছে। সেখানে বিমানের একটি অংশ এবং একটি লাইফ জ্যাকেটের মতো বস্তু দেখতে পায়।

জাপানে ৫০ হাজারের বেশি যুক্তরাষ্ট্রের সেনা মোতায়েন রয়েছে। বিমানটি যেখানে আগে থেকে চলাচল করেছে সেই ওকিনাওয়া দ্বীপের কিছু লোকজন অসপ্রে প্লেনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিল। কারণ এই বিমানে কয়েক বছর ধরে প্রায়ই মারাত্মক দুর্ঘটনা ঘটছে। 

গত আগস্ট মাসে সামরিক অনুশীলনের সময় উত্তর অস্ট্রেলিয়ায় আরেকটি অসপ্রে বিমান বিধ্বস্ত হয়ে তিন মার্কিন মেরিন সেনা নিহত হয়। এছাড়া ২০১৭ সালে অস্ট্রেলিয়ার উত্তর উপকূলে সমুদ্রে অবতরণের চেষ্টার সময় আরেকটি অসপ্রে বিমান বিধ্বস্ত হলে তিনজন মেরিন নিহত হয়েছিল।

 

 

আরও পড়ুন

×