অ্যামাজনের মালিক জেফ বেজোস বর্তমান বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি। তিনি শুধু শীর্ষ ধনী নন; দানেও সবচেয়ে এগিয়ে রয়েছেন। পরিবেশ রক্ষায় তিনি ২০২০ সালে দান করেছেন ১ হাজার কোটি ডলার।

বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ১৮ হাজার ৮০০ কোটি ডলার। তিনি গত বছর ‘বেজোস আর্থ ফাউন্ডেশন’-এর জন্য বিপুল অর্থ দান করেছেন। এ ছাড়া ১৬টি স্বেচ্ছাসেবী পরিবেশ রক্ষা সংগঠনকে তিনি দান করেছেন বিপুল পরিমাণ অর্থ। খবর ইন্ডিয়া টুডের।

বেজোস বাদে তালিকার প্রথম ১০-এ আর যারা রয়েছেন, তাদের সম্মিলিত দানের পরিমাণ মাত্র ২৬০ কোটি ডলার। সেখানে একাই বেজোস প্রথম স্থানে থেকে দিয়েছেন ১ হাজার কোটি ডলার। যে হারে সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে পৃথিবীর ধনকুবেরদের, তার তুলনায় দানের পরিমাণ বৃদ্ধি পেয়েছে কম।

শেষ বছরে বেজোসের সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে প্রায় ৬০ শতাংশ। তালিকায় বেজোসের পরেই রয়েছেন ফিল নাইট ও তার স্ত্রী। তারা দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ অর্থ দান করেছেন। তাদের দানের পরিমাণ ৯০ কোটি ডলার। তার পরে রয়েছেন ফ্রেড কুউমার ও তার স্ত্রী। তারা দান করেছেন প্রায় ৩০ কোটি ডলার। মিসৌরি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের উন্নতিকল্পে তারা এ অর্থ দান করেছেন।

তালিকায় এর পর রয়েছেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।