আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার এক টুইটে এ কথা বলেন বিদায়ী প্রেসিডেন্ট।

ট্রাম্প টুইটে লেখেন, যারা এতদিন ধরে জানতে চেয়েছিলেন, তাদের উদ্দেশে বলছি, আমি ২০ জানুয়ারির অভিষেক অনুষ্ঠানে যাচ্ছি না। খবর সিএনবিসি নিউজের

২০২০ প্রেসিডেন্ট নির্বাচন মেনে নেওয়ার একদিন পরই এ ধরনের টুইট করলেন ট্রাম্প। যেখানে শুরু থেকেই নির্বাচনে অনিয়মের অভিযোগে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন। একটার পর একটা মামলা করছিলেন।

খবরে বলা হয়েছে, নভেম্বরের মাঝামাঝিতে সব ধরনের বড় বড় সংবাদমাধ্যমে জো বাইডেনের জয়ের প্রাথমিক খবর প্রকাশ পায়। এরপর ডিসেম্বরের মাঝামাঝিতে ইলেক্টোরাল কলেজ ভোটের মাধ্যমে নিশ্চিত হয় তার জয়। কিন্তু রিপাবলিকান প্রার্থী ট্রাম্প প্রায়ই জোর দিয়ে বলেছেন, ‘তিনি নিরঙ্কুশ জয় পেয়েছেন নির্বাচনে’। তিনি জোর দিয়ে এও বলেছেন, ‘তার নির্বাচনে ব্যাপক জালিয়াতি ও ভোট চুরি হয়েছে’।

এরমধ্যে গত বুধবার মার্কিন গণতন্ত্রের প্রতীক হিসেবে বিবেচিত ক্যাপিটল হিলের দেয়াল ডিঙিয়ে, দরজা ভেঙে, জানালার কাচ গুঁড়িয়ে সারে সারে লোক ঢুকে পড়েন কংগ্রেসের অধিবেশন কক্ষে, যেখানে উভয় কক্ষের আইনপ্রণেতারা বসেছিলেন গত নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয়ের প্রত্যয়ন করতে।

নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন দেশটির সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

এক টুইটে তার চিফ অব স্টাফ ফ্রাডি ফোর্ড বলেন, ‘জর্জ ডব্লিউ বুশ এবং মিসেস বুশ যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের শপথগ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে ক্যাপিটলে ফিরে যাওয়ার অপেক্ষায় রয়েছেন।