অভিষেক ভাষণে বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের আনীত চার বছরের বিভাজন ও ঘৃণ্য মনোবৃত্তি অবসানের ডাক দেবেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। দেশের ইতিবাচক ও আশাবাদী মতাদর্শের কথাও তুলে ধরবেন প্রবীণ এ রাজনীতিক।

সোমবার বাইডেন প্রশাসনে হোয়াইট হাউসের সম্ভাব্য কমিউনিকেশন ডিরেক্টর কেইট বেডিংফিল্ড জানিয়েছেন এ কথা। সংবাদমাধ্যম এবিসির ‘দিস উইক’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর ওয়াশিংটন পোস্টের

কেইট বেডিংফিল্ড বলেন, নতুন নেতা আমেরিকানদের একত্রে কাজ করার জন্য নতুন পথের নির্দেশনা দেবেন। জো বাইডেন মনে করেন, দেশজুড়ে আমেরিকানরা এখন সেটাই চায়। তারা চায়, এমন এক সরকার, যারা সঠিক কাজটি করতে পারবে। আমেরিকানদের দৈনন্দিন কাজকর্মে একে অন্যের সহায়তা করবে এটাই চায় সবাই।

২০ জানুয়ারি অভিষেক অনুষ্ঠান বাইডেনের। এ উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢাকা যুক্তরাষ্ট্র। কংগ্রেস ভবন ক্যাপিটলের সুরক্ষায় ২৫ হাজারেরও বেশি ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করা হয়েছে। তাদের প্রত্যেককে আবার ব্যাকগ্রাউন্ড যাচাই করে দেখা হচ্ছে কোনো উগ্রপন্থী কি-না।

এ কাজে দেশটির সামরিক বাহিনীকে সহায়তা করছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

গত ৬ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকরা ক্যাপিটলে হামলা চালিয়েছিলেন। ওই ঘটনায় পাঁচজন নিহত হন ও মার্কিন আইনপ্রণেতারা আত্মরক্ষার্থে লুকিয়ে পড়তে বাধ্য হন। এ ঘটনার জেরে ক্যাপিটল ঘিরে বড় ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিষয় : যুক্তরাষ্ট্র জো বাইডেন

মন্তব্য করুন