যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করতে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। শপথ গ্রহণের আগে কমলার জন্য শুভেচ্ছা পাঠিয়েছেন দিল্লিতে বসবাসরত তার এক মামা।

বার্তা সংস্থা এএনআইকে দেওয়া চাচা বালা চন্দনের বক্তব্যের বরাতে বুধবার এই তথ্য জানিয়েছে এনডিটিভি।

কমলাকে উদ্দেশ্য করে মামা বলেছেন, ভাইস প্রেসিডেন্ট হতে আমি তাকে সাহায্য করিনি। আমি তার জন্য কোনও বার্তা দিতে পারি না। সে নিজেই সব করেছে।

বালা চন্দন বলেন, আমি শুধু তাকে বলতে পারি, তোমার মা যেভাবে শিখিয়েছেন সেভাবেই সব করবে। তুমি ভালো করছো। এটা করে যাও।

গত নভেম্বরে মার্কিন নির্বাচনে জো বাইডেন জয়ী হওয়ার পর ভাগনির সঙ্গে কথা হয়েছিল বালা চন্দনের। সে তথ্যও জানান তিনি।


যুক্তরাষ্ট্রে কোনো কৃষ্ণাঙ্গ, কোনো দক্ষিণ এশীয়, এমনকি কোনো নারী অতীতে কখনো ভাইস প্রেসিডেন্ট হতে পারেননি। সেই দেয়ালই ভাঙলেন জ্যামাইকান বাবা আর ভারতীয় মায়ের সন্তান কমলা হ্যারিস।

৫৫ বছর বয়সী ক্যালিফোর্নিয়ার এ সিনেটর শুরুতে অবশ্য বাইডেনের প্রতিদ্বন্দ্বী ছিলেন। দুজনেই লড়েছিলেন দলীয় মনোনয়ন পেতে। শেষ পর্যন্ত গত আগস্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে যুক্তরাষ্ট্রের কোনও বড় দলের হয়ে ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার টিকেট পান তিনি।

কমলা হ্যারিসের বাবা ডোনাল্ড হ্যারিস জ্যামাইকান। এক দাদীর কাছে বেড়ে ওঠা ডোনাল্ড যুক্তরাষ্ট্রে বার্কলের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটিতে পড়তে আসেন ১৯৬১ সালে। এখানেই তার পরিচয় হয় শ্যামলার সঙ্গে। এরপর প্রেম, সংসার।

কমলা দেবী হ্যারিস এই দম্পতির প্রথম সন্তান। তার জন্ম ওকল্যান্ডে, ১৯৬৪ সালের ২০ অক্টোবর। কমলার নামের শেষাংশ বাবার কাছ থেকে নেওয়া; প্রথমটুকু মায়ের দেওয়া। হ্যারিসের ৭ বছর বয়সে তার বাবা-মায়ের বিচ্ছেদ হয়।

মন্তব্য করুন