যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হওয়ায় তার স্বামী ডাফ এমহফ যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম 'সেকেন্ড জেন্টেলম্যান'।

যুক্তরাষ্ট্রের রীতি অনুসারে প্রেসিডেন্টের স্ত্রীকে ডাকা হয় ফার্স্ট লেডি। আর ভাইস প্রেসিডেন্টের স্ত্রীকে বলা হয় সেকেন্ড লেডি। কিন্তু এবার ভাইস প্রেসিডেন্ট নারী হওয়ায় তার স্বামীকে বলা হচ্ছে 'সেকেন্ড জেন্টেলম্যান'। খবর ইউএসএ টুডের

কমলা হ্যারিস ও ডাফ এমহফ দু'জনেই দুটি ভিন্ন জাতি থেকে এসে বিবাহিত জীবনযাপন করছেন। এই প্রথম এমন কোনও দম্পতি নম্বর ওয়ান অবজার্ভেটরি সার্কলে থাকবেন। এটি হল মার্কিন ভাইস প্রেসিডেন্টের সরকারি বাসভবন।

৬ বছরের দাম্পত্য জীবন এমহফ ও কমলার। ২০১৩ সালে তারা প্রথম একে অপরকে প্রেম নিবেদন করেছিলেন। পরের বছর অর্থাৎ ২০১৪ সালের ২২ আগস্ট তাদের বিয়ে হয়। দুই সন্তান রয়েছে তাদের। 

২০২০ সালের ৭ নভেম্বর এমহফ একটি ছবি পোস্ট করেন। সেখানে তিনি দুটি হার্টের ছবি ও দুটি মার্কিন পতাকার ছবি দিয়েছিলেন। সঙ্গে ছিল তিনি তার স্ত্রী কমলা হ্যারিসকে আলিঙ্গন করছেন এমন একটি ছবি। সেখানে তিনি লেখেন, 'তোমার জন্য গর্বিত বোধ করছি।' এমন কি কমলাকে সাহায্য করতে চাকরি ছেড়েছেন এমহফ।