করোনা মহামারি নিয়ে দেশবাসীকে সতর্ক করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বলেছেন, সামনে এখনো কঠিন দিন রয়েছে। বর্তমানে মৃতের সংখ্যা চার লাখ ছাড়িয়েছে। আগামী মাসে তা ৫ লাখ তিনি ছাড়াতে পারে । পরিস্থিতি দিনকে দিন খারাপ হচ্ছে। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে বলেন, গত বছর কেন্দ্রীয় সরকার যা করেছে, তাতে তাদের ওপর নির্ভর করার মতো কোনো কিছু পাইনি। যেরকম জরুরি পদক্ষেপ ও তৎপরতার মধ্য দিয়ে এর মোকাবেলা করার দরকার ছিল, কেন্দ্রীয় সরকার তা করতে ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্রে এখন আক্রান্তের সংখ্যা ২ কোটি ৪০ লাখ। আর মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে চার লাখ।

জো বাইডেন করোনা পরিস্থিতি মোকাবেলায় তার সরকারের নতুন পরিকল্পনার কথা প্রকাশ করেন। একই সঙ্গে এই সংক্রান্ত কাগজপত্রেও সই করেন। তিনি বলেন, আমাদের ব্যাপক পরিকল্পনা রয়েছে। এই পরিকল্পনা কোনো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত নয়। এটা হলো বিজ্ঞানভিত্তিক। আর এর মধ্যে কোনো মিথ্যে নেই। সততার ভিত্তিতে এটা প্রয়োগ করা হবে।

তিনি ট্রাম্প প্রশাসনের কঠোর সমালোচনা করে বলেন, তারা করোনাসম্পর্কিত সব কিছুতেই ব্যর্থতা ও অব্যবস্থাপনার পরিচয় দিয়েছে। তাদের এই ব্যর্থতা অত্যন্ত হতাশাজনক। তারা ভ্যাকসিন নিয়েও সব তাল গোল পাকিয়ে রেখে গেছে।

গত বছরই যুক্তরাষ্ট্রের ২ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়ার লক্ষ্য ছিল তৎকালীন সরকারের।  কিন্তু গতকাল পর্যন্তও প্রশাসন এক কোটি ৭৫ লাখ মানুষকে  ভ্যাকসিনের আওতায় আনতে পেরেছে। সিডিসির এক পরিসংখ্যানে জানা গেছে এমন তথ্য। 

নতুন সরকারের পরিকল্পনা হলো প্রথম তিন মাসের মধ্যে ১০ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা। এর মধ্যে সবারই মাস্ক পরা নিশ্চিত করা এবং সতর্কতার সঙ্গে স্কুল কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার ব্যবস্থা নেয়া।

বিষয় : যুক্তরাষ্ট্র করোনভাইরাস

মন্তব্য করুন