ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে শিখ নেতা হত্যাচেষ্টায় ভারতীয়ের বিরুদ্ধে অভিযোগ

যুক্তরাষ্ট্রে শিখ নেতা হত্যাচেষ্টায় ভারতীয়ের বিরুদ্ধে অভিযোগ

গুরপতওয়ন্ত সিং পান্নু

সমকাল ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩ | ০৪:১৪

যুক্তরাষ্ট্রে খালিস্তানপন্থি এক শিখ বিচ্ছিন্নতাবাদী নেতাকে হত্যাচেষ্টার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে এক ভারতীয়ের বিরুদ্ধে। বুধবার নিখিল গুপ্তের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ আনা হয়। যুক্তরাষ্ট্রের দাবি, নিউইয়র্কে তারা ওই শিখ নেতাকে হত্যাচেষ্টার সম্ভাব্য ষড়যন্ত্র নস্যাৎ করেছেন। 

নিখিলের বিরুদ্ধে অভিযোগ, ভারত সরকারের এক কর্মকর্তার নির্দেশে তিনি এটা করছিলেন। তার বিরুদ্ধে হত্যার উদ্দেশ্যে ভাড়াটে সংগ্রহের অভিযোগ আনা হয়েছে।

বুধবার প্রকাশিত বিবিসির প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। আদালতের নথিতে ওই শিখ নেতার নাম উল্লেখ করা হয়নি। তবে বলা হয়েছে, ওই নেতা শিখদের জন্য পৃথক রাষ্ট্রের দাবিতে প্রচারণা চালাচ্ছেন। অভিযোগে উল্লেখ করা হয়, ওই শিখ নেতাকে হত্যার জন্য গত মে মাসে নিখিলকে নিয়োগ দেন এক ভারতীয় সরকারি কর্মকর্তা। এর আগে নিখিল আন্তর্জাতিক মাদক ও অস্ত্র ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। তাকে ওই কর্মকর্তা বলেছিলেন, সম্ভাব্য হত্যাকাণ্ড সংঘটিত করতে যুক্তরাষ্ট্রে তিনি যেন একজন সহযোগীকে খুঁজে বের করেন। এ জন্য নিউইয়র্ক শহরে নিখিল এক ভাড়াটে খুনির সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। শিখ নেতাকে হত্যার জন্য ভাড়াটে খুনিকে ১ লাখ ডলার দেওয়ার পরিকল্পনা ছিল তার। গত ৯ জুন আরেক সহযোগীর মাধ্যমে ওই ভাড়াটে খুনিকে ১৫ হাজার ডলার অগ্রিমও দিয়েছিলেন।

সম্প্রতি ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, খালিস্তানপন্থি নেতাকে মার্কিন মুলুকে বসে হত্যার ষড়যন্ত্র করা নিয়ে সম্প্রতি ভারতকে সতর্কও করে যুক্তরাষ্ট্র। 

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্র অপরাধী-সন্ত্রাসীসহ কয়েকজনের বিষয়ে তাদের কিছু তথ্য দিয়েছে। এসব তথ্য তদন্ত করে দেখা হচ্ছে। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনার সময় যুক্তরাষ্ট্র অপরাধী, অবৈধ বন্দুক ব্যবসায়ী, সন্ত্রাসী ও অন্যদের নিয়ে কিছু তথ্য ভাগ করে। এসব তথ্য উভয় দেশের জন্য উদ্বেগের। তারা এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। 

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানায়, ওই ষড়যন্ত্রের লক্ষ্য ছিলেন যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিক গুরপতওয়ন্ত সিং পান্নু, যিনি ‘শিখস ফর জাস্টিস’ নামে সংগঠনের নেতা। এটি স্বাধীন শিখরাষ্ট্র খালিস্তান গঠনে প্রচারণা চালায়। পেশায় আইনজীবী পান্নুকে ২০২০ সালে ‘সন্ত্রাসী’ ঘোষণা করে ভারত।

গত জুনে কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার শিকার হন। তখন পান্নুকে হত্যার ষড়যন্ত্রের তথ্য মিত্র দেশগুলোকে জানিয়েছিল যুক্তরাষ্ট্র। ওই মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরের পর বিষয়টি নিয়ে আপত্তি জানায় যুক্তরাষ্ট্র। কূটনৈতিক পর্যায়ে ভারতকে সতর্ক করার পাশাপাশি মার্কিন সরকারি আইনজীবীরা কথিত ষড়যন্ত্রকারীর বিরুদ্ধে নিউইয়র্ক জেলা আদালতে সিলমোহর খামে মামলা দায়ের করেন। 

গুরপতওয়ন্ত সিং পান্নু একজন খালিস্তানপন্থি মার্কিন আইনজীবী। পাঞ্জাবের অমৃতসরের কাছে আদি বাসস্থান ছিল তার। তাকে প্রায়ই কানাডায় খালিস্তানপন্থি অনুষ্ঠান ও বিক্ষোভে দেখা যায়।

আরও পড়ুন

×