যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের সবচেয়ে 'সরু' বাড়ি। আকারে এটি এতটাই সরু যে, একে সহজে নজরে রাখা যায় না। লন্ডনের সরু বাড়ি এখন সকলের মুখে মুখে।প্রথমে এই বাড়িটিকে দেখে মনে প্রশ্ন জাগতেই পারে, এ আবার কেমন বাড়ি? কিন্তু এতে মনে করার কিছুই নেই। 

শেফার্ড বুশ নামে পরিচিত এই বাড়িটির চাহিদা কিন্তু বেশ ভালই। মাত্র ৫ ফুট ৬ ইঞ্চির প্রশস্ত বাড়িটিকে একনজর দেখতে কৌতুহলী লোকজন দেখার জন্য ভিড় করছেন। বর্তমানে এর বাজারমূল্য ১ কোটি ৩০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ কোটি টাকা।

কেন এই বাড়িটির আকার এমন? উত্তর হল, এটি কোনো এক সময়ে দোকান ছিল। দোকানের মাথায় ছিল খাবারের জায়গা। পরবর্তীকালে এটি বিক্রি হয়ে যায়। তিনি এটিকে একটি বাড়ি হিসাবে তৈরি করতে শুরু করেন। তবে আশেপাশের বাড়ি থাকার কারলে একটি পাশে বাড়াতে না পেরে তারা এটিকে উচ্চতার দিকে নিয়ে যান। 

লন্ডনের রাস্তায় একে সকলে লন্ডন 'হিরো' বলে ডাকে। এর সঙ্গে লন্ডনের ইতিহাসও জড়িয়ে রয়েছে। এই বাড়িতে থাকার, শোয়ার সব জিনিসই রয়েছে। এটি ক্রয় করে যে কেউ বহাল তবিয়তে থাকতেও পারেন। এর প্রথম তলায় রয়েছে, বেডরুম। দ্বিতীয় তলায় রয়েছে বাথরুম। তৃতীয় তলায় আরেকটি শোয়ার ঘর। 

এখানে ঘর ভাড়া করে আরাম করে থাকা সম্ভব। সেখানে কোনো ছোট পরিবারের থাকতে খুব একটা অসুবিধা হবে না। তবে যিনি বাড়িটিকে তৈরি করেছেন তার কারিগরি শিক্ষার তারিফ না করে থাকা যাবে না। তিনি এমনভাবেই এটি তৈরি করেছেন, যেখানে এটিকে দেখতে এখন মানুষের ভিড়।

এ প্রসঙ্গে মায়ার্স বলেন, লন্ডনে আর কোন বাড়ি নেই যা ৫ ফুট ৬ ইঞ্চি প্রস্থের। লন্ডনে অসংখ্য পাঁচ তলা ভবন রয়েছে  তবে সেগুলোর এর মতো কোনো স্বতন্ত্র বৈশিষ্ট্য নেই। আর এসব বাড়ির এত উচ্চমূল্য এদের স্বতন্ত্র বৈশিষ্ট্যের কারণেই। তবে এসব বাড়ির ক্রেতা খুব বেশি নেই বলেও জানান তিনি। সূত্র: এনডিটিভি