জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন বুধবার দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করে। কলকাতার ঐতিহ্যবাহী রবীন্দ্র সদন অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ওপর আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পশ্চিমবঙ্গের নগর উন্নয়ন ও পৌর বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে সারাবিশ্ব বাঙালির প্রকৃত ঐতিহ্য সম্পর্কে জানত না। বঙ্গবন্ধুর অসাধারণ নেতৃত্বের কারণেই বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামে একটি দেশ স্থান করে নিয়েছে।

এতে আলোচক ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য পবিত্র সরকার ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক রাজশেখর বসু। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

এদিন সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্রজীবনের স্মৃতিবিজড়িত মৌলানা আজাদ কলেজের (সাবেক ইসলামিয়া কলেজ) বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সন্ধ্যায় রবীন্দ্র সদনের অডিটোরিয়ামে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানের শুরুতে মুজিববর্ষের গান এবং কলকাতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রছাত্রীরা সংগীত পরিবেশন করেন। এরপর পশ্চিমবঙ্গের বিশিষ্ট আবৃত্তি শিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায় বঙ্গবন্ধুর ওপর কয়েকটি কবিতা আবৃত্তি করেন। সব শেষে নচিকেতা চক্রবর্তী চমৎকার সংগীত পরিবেশন করে দর্শকদের মুগ্ধ করেন।