ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

ইতিহাসে সবচেয়ে উষ্ণ বছর হতে চলেছে ২০২৩

কপ২৮ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব

ইতিহাসে সবচেয়ে উষ্ণ বছর হতে চলেছে ২০২৩

ছবি: রয়টার্স

সমকাল ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩ | ২২:৩৭ | আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ | ২২:৩৮

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বৃহস্পতিবার শুরু হয়েছে কপ২৮ জলবায়ু সম্মেলন। সম্মেলনের উদ্বোধন করে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, মানবতার ইতিহাসে ২০২৩ সালই হতে চলেছে এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে উষ্ণ বছর। 

বিশ্ব নেতাদের জলবায়ু পরিবর্তন ঠেকাতে কাজ করার আহ্বান জানিয়ে গুতেরেস বলেন, আমরা জলবায়ু ভেঙে পড়ার বাস্তব চিত্র চোখের সামনে দেখতে পাচ্ছি। খবর রয়টার্সের।

তিনি জলবায়ু পরিবর্তন ঠেকানোর লক্ষ্যমাত্রা পূরণে দেওয়া সব প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানান। ২০২৩ সাল ইতিহাসের সবচেয়ে উষ্ণ বছর হতে চলার রেকর্ড ‘বিশ্ব নেতাদের শিরদাঁড়ায় কাঁপন ধরিয়ে দেওয়া উচিত’ বলে মন্তব্য করেন গুতেরেস। 

গুতেরেস তাঁর বক্তব্যে সমুদ্রস্তর বেড়ে যাওয়া এবং সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা রেকর্ড উচ্চ পর্যায়ে পৌঁছানো এবং অ্যান্টার্কটিকার বরফ গলে নিম্ন পর্যায়ে চলে আসার বিষয়টি উল্লেখ করে এ ব্যাপারে সতর্ক করেন।

অক্টোবর মাসের গড় উষ্ণতা দেখার পরই বিজ্ঞানীরা ২০২৩ উষ্ণতম বছর হতে চলেছে বলে নিশ্চিত হন। অনেকের কাছে এই মাত্রা নগণ্য মনে হলেও জলবায়ু বিজ্ঞান তা মনে করছে না। আগামী বছর এল নিনো আবহাওয়া সিস্টেমের কারণে আরও উষ্ণ হওয়ার আশঙ্কা রয়েছে। 

আরও পড়ুন

×