নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলার পর দেশটির কারাগার থেকে প্রায় দুই হাজার বন্দি পালিয়ে গেছেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে। বন্দুকধারীদের কাছে রকেট চালিত গ্রেনেড, মেশিনগান, বিস্ফোরক এবং রাইফেল ছিল বলে জানা গেছে।

মঙ্গলবার বিবিসি জানিয়েছে, হামলাকারীরা দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর ওভেরিতে কারাগারের প্রশাসনিক ব্লকে বিস্ফোরণ ঘটান। একইসঙ্গে কারাগারটিতে প্রবেশের জন্য বিস্ফোরক ব্যবহার করেন। ওভেরি নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসের প্রায় ৪০০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে। খবর রয়টার্সের

বিবিসিকে নাইজেরিয়ান সংশোধন পরিষেবা জানিয়েছে, সোমবার ভোরে হামলার পরে কারাগার থেকে  এক হাজার ৮৪৪ জন বন্দি পালিয়ে গেছেন। ৩৫ জন বন্দি পালাতে রাজি হননি, পালিয়ে যাওয়ার পর ছয় বন্দি ফিরে আসেন।

বিয়াফ্রা নৃগোষ্ঠীর নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে এ হামলার জন্য দায়ী করছে নাইজেরিয়ান পুলিশ। তবে এ গোষ্ঠী বিষয়টি অস্বীকার করেছে বলে জানিয়েছে এএফপি।

বিবিসি জানিয়েছে, গত জানুয়ারি থেকে দক্ষিণ-পূর্ব নাইজেরিয়ায় বেশ কয়েকটি থানায় আক্রমণ করা হয়েছে। এরমধ্যে বিপুল পরিমাণ গোলাবারুদ চুরি হয়েছে। তবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি বলেও জানিয়েছে বিবিসি।

মন্তব্য করুন