মানচিত্রের ইতিহাসে নতুন সংযোজন একটি প্রাচীন পাথর। প্রায় চার হাজার বছরের পুরোনো পাথরের একটি স্লাবে মিলেছে প্রাগৈতিহাসিক মানচিত্র। এটিই ইউরোপে পাওয়া সবচেয়ে পুরোনো মানচিত্র বলে বিজ্ঞানীদের ধারণা। 

স্লাবটিতে ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় ব্রিটানির চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। এটি আবিষ্কার করেন বোর্নমাউথ ইউনিভার্সিটির বিশেষজ্ঞ ড. ক্লেমেন্ট নিকোলাস। 

তিনি বলেন, এতে ব্রোঞ্জ যুগে দেশটির ওডেট নদীর ওই উপত্যকা এবং নদীটির নেটওয়ার্ক খচিত হয়েছে। ইতোমধ্যে থ্রিডি জরিপের মাধ্যমে ওডেটের পার্শ্ববর্তী এলাকার ৮০ শতাংশ চিত্র মেলানো সম্ভব হয়েছে। তবে ব্রোঞ্জ যুগের শেষ দিকে স্লাবটির পুনর্ব্যবহার হয়েছিল একটি কবরে।

ফ্রান্সে পাথরখণ্ডটি সম্প্রতি পুনরায় আবিষ্কার হয়েছে। এটি নিয়ে গবেষণা করছেন দেশটির পুরাতত্ত্ববিদরা। তারা বলছেন, স্লাবটি প্রথম পাওয়া যায় ১৯৯০ সালে। এরপর অনেক হাতবদল হয়েছে এবং ব্যবহার হয়েছে বিভিন্ন উপকরণ ও সরঞ্জাম হিসেবে। পরে এটিকে রাখা হয় ফ্রান্সের মিউজিয়াম অব ন্যাশনাল অ্যান্টিকসে। এরপরও একবার স্থান পরিবর্তন হয়েছে এ প্রাচীন নিদর্শনের। 

তবে ২০১৭ সালে ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউট ফর প্রিভেন্টিভ আর্কিওলজিক্যাল রিসার্চ, বোর্নমাউথ ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন ব্রিটানির গবেষকরা পরীক্ষা-নিরীক্ষা শুরুর আগ পর্যন্ত পাথরটির কোনো মূল্যই ছিল না। সূত্র: ডেইলি মেইল

মন্তব্য করুন